সড়ক-রেলপথ অবরোধের হুমকি পাটকল শ্রমিকদের

পাট কেনার অর্থছাড়সহ পাঁচ দফা দাবি আদায়ে কারখানায় ধর্মঘট, অনশন এবং আগামী ১৪ জুন সারাদেশে সড়ক ও রেলপথ অবরোধের ঘোষণা দিয়েছেন রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2015, 08:55 AM
Updated : 26 May 2015, 08:55 AM

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন থেকে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ, নন-সিবিএ ঐক্য পরিষদের আহ্বায়ক মোহাম্মদ সোহরাব হোসেন এ ঘোষণা দেন।

রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোকে ব্যক্তি মালিকানায় হস্তান্তর বন্ধের দাবি জানিয়ে তিনি বলেন, “ইতোমধ্যে বস্ত্র মৌসুমে পাট ক্রয় না করায় মিলগুলো প্রায় বন্ধ রয়েছে। ফলে হাজার হাজার শ্রমিক চাকরি হারানোর ঝুঁকিতে রয়েছেন।”

দাবি আদায় না হলে ৮ জুন দেশের সব পাটকলে ২৪ ঘণ্টা ধর্মঘট এবং ১০ জুন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহীর রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর সামনে প্রতীকী অনশন এবং ১৪ জুন সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত সারাদেশে সড়ক ও রেলপথ অবরোধের কর্মসূচি দেন তিনি।

ঐক্যপরিষদের দাবিগুলোর মধ্যে কলগুলোতে পাট কেনার জন্য অর্থছাড়, সরকারি পে-কমিশনের মতো শ্রমিকদের জন্য মজুরি কমিশন ঘোষণা এবং ২০০৯ সালের ১ জুলাই থেকে চাকরিচ্যুত শ্রমিকদের পাওনা অবিলম্বে পরিশোধ করার দাবিও রয়েছে।