বর্ষবরণে যৌন হয়রানির প্রতিবাদে নারী সমাজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণের অনুষ্ঠানে নারীদের যৌন হয়রানির ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার ও শাস্তি দাবি জানিয়েছেন ‘বিক্ষুব্ধ নারী সমাজ’।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2015, 07:25 PM
Updated : 15 April 2015, 07:25 PM

বুধবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের সামনে গেইটে প্রতিবাদ সমাবেশ থেকে এই দাবি জানানো হয়।

মঙ্গলবার সন্ধ্যায় এই স্থানেই যৌন হয়রানি ঘটায় একদল যুবক। ওই সময় প্রতিবাদ করতে গিয়ে আহত হন ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি লিটন নন্দী।

যৌন নিপীড়কদের শাস্তির দাবি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন বলেন, দেশে নারীদের ওপর নির্যাতন ক্রমান্বয়ে বেড়ে চলছে। নির্যাতনের পর পারও পেয়ে যাচ্ছে পুরুষরা।

“আমরা জানি সব পুরুষ নির্যাতক না। তবে এও জানি সুযোগ পেলে পুরুষরা নির্যাতন করে। এ রকম একটি ভয়ানক চেহারা থেকে বেরিয়ে আসার জন্য প্রথম কাজটা পুরুষদেরই করা উচিত।”

যৌন নির্যাতনের বিরুদ্ধে নারী-পুরুষ সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

কর্মসূচিতে যোগ দিয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ফাহমিদুল হক বলেন, “পহেলা বৈশাখে এই ধরনের ঘটনা আমাদের বাঙালি সংস্কৃতিকে প্রশ্নবিদ্ধ করেছে।”

শান্তি ও সংঘর্ষ বিভাগের প্রভাষক ফাহিমা দূররাত বলেন, “আমাদের বসে থাকার সময় নয়, এখন প্রতিবাদের সময়। তা না হলে এ ধরনের ঘটনা ঘটেই থাকবে।”

তিনি অভিযোগ করেন. মঙ্গলবারের ঘটনায় জড়িত কয়েকজনকে ধরে পুলিশে দেওয়া হলেও তাদের পরে ছেড়ে দেওয়া হয়।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন লেখিক জাহানারা নূরী, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেক, ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি লিটন নন্দী প্রমুখ।

এর আগে দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে অভিযোগ করা হয়, মঙ্গলবারের যৌন হয়রানির ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘নির্লিপ্ত’ রয়েছে।

নিপীড়কদের শাস্তি দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে প্রগতিশীল ছাত্র জোট ও ছাত্র ইউনিয়ন।