স্বাধীনতা দিবসে ‘স্বাধীন’ জীবনের প্রত্যাশা ছিটমহলবাসীর

বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন ও অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণসহ নানা কর্মসূচির মাধ্যমে স্বাধীনতা দিবস পালন করেছে পঞ্চগড়ে অবস্থিত ভারতীয় বিভিন্ন ছিটমহলের বাসিন্দারা।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 11:26 AM
Updated : 26 March 2015, 11:26 AM

স্বাধীনতার ৪৪ বছর পূর্তির দিন বৃহস্পতিবার সুর্যোদয়ের পর বোদা উপজেলা সংলগ্ন ভারতীয় পুটিমারী ছিটমহল কার্যালয়ে নাগরিক কমিটির নেতা ও বাসিন্দারা সমবেত হয়ে বাংলাদেশের জাতীয় সংগীত গেয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন।

পরে বিভিন্ন ছিটমহলের নাগরিক কমিটির নেতারা সেখানে আসেন। দুপুরে তারা কলাগাছে কাপড় দিয়ে মোড়ানো অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এ সময় ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির পঞ্চগড় ও নীলফামারী জেলার সভাপতি মফিজার রহমান,  সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, পুটিমারি ছিটমহলের তছলিম উদ্দিন, হবিবর রহমানসহ কমিটির অন্য নেতা ও ছিটমহলের বাসিন্দারা উপস্থিত ছিলেন।

পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ছিটমহলবাসী পরাধীনতার চেয়েও কঠিন এক শৃঙ্খলেবদ্ধ জীবন যাপনে বাধ্য হচ্ছে বলে অভিযোগ করেন তারা।

“পরাধীন নয়,  আবার স্বাধীনতো নয়ই,” বলেন একজন।

ছিটমহল বিনিময়ে দুই দেশের সরকারের দ্রুত ও কার্যকর পদক্ষেপই তাদের ‘অনিশ্চিত-অমানবিক’ জীবনধারার সমাপ্তি ঘটাতে পারে বলে মনে করেন তারা।

সমন্বয় কমিটির সভাপতি মফিজার রহমান বলেন, “ছিটমহল ভারতীয় হলেও আমরা মনে-প্রাণে নিজেদের বাংলাদেশি নাগরিক হিসেবেই মনে করি। এজন্য আমরা বাংলাদেশের জাতীয় দিবসগুলো যথাযোগ্য মর্যাদায় পালন করি।”

সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম জানান,  সদর উপজেলার গারাতি ও দেবীগঞ্জের শালবাড়ি, দইখাতাসহ অন্যান্য ছিটমহলেও বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে।