নির্বাচনপূর্ব নাশকতার তদন্তই শেষ হয়নি

৫ জানুয়ারির নির্বাচনের আগে নাশকতার ঘটনাগুলোর তদন্ত এখনও শেষ হয়নি বলে সংসদে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 04:49 PM
Updated : 29 Jan 2015, 05:39 PM

এক বছর পর বিএনপি জোটের অবরোধে নতুন করে নাশকতা ঘটার মধ্যে বৃহস্পতিবার সংসদে তিনি একথা জানান।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ২০১৩ সালের শেষভাগে বিএনপি নেতৃত্বাধীন হরতাল-অবরোধে নাশকতায় বহু মানুষ হতাহত হয়েছিলেন।

ওই মামলাগুলোর অবস্থা জানতে প্রশ্ন করা হলে আইনমন্ত্রী বলেন, “দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি-জামায়াত জোটের নাশকতার মামলাগুলোর তদন্ত কাজ চলছে। ফলে মামলার বিচারকাজও শুরু হয়নি।”

ওই সময়ে কতটি মামলা হয়েছিল, সেই হিসাবও দিতে পারেননি ৫ জানুয়ারির নির্বাচনের পর আইনমন্ত্রীর দায়িত্বে আসা আনিসুল হক।

“জ্বালাও-পোড়াও, নাশকতা ও হত্যাকাণ্ডের ঘটনায় দায়ের করা মামলাগুলোর তথ্য এখনও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে। মামলাগুলো আদালতে এলে তার সঠিক পরিসংখ্যান জানানো সম্ভব হবে।”

ওই নির্বাচনের ঠিক এক বছর পর মধ্যবর্তী নির্বাচনের দাবিতে বিএনপি জোট আবার লাগাতার অবরোধ শুরু করেছে।

গত ২৫ দিন ধরে এই কর্মসূচিতে গাড়ি পুড়িয়ে, পেট্রোল বোমা মেরে মানুষ হত্যার ঘটনা ঘটছে।

নাশকতার বিবরণ দিয়ে প্রধানমন্ত্রী শেষ হাসিনা একদিন আগেই সংসদে জানান, পেট্রোল বোমা ও অগ্নিসংযোগে ১৩৩ জন মানুষ দগ্ধ হয়েছেন, নিহত হয়েছেন ২৬ জন।

ঢাকায় এই বাসটি পোড়ানো হয় চলতি অবরোধের মধ্যে

এছাড়া বিভিন্ন সহিংসতায় ৩৮২টি বাস-ট্রাকে আগুন, রেলে নাশকতামূলক ১৪টি ঘটনায় দুটি ট্রেন লাইনচ্যুত এবং তিনটি ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট আহত এবং পুলিশের ওপর ৮৫টি আক্রমণের ঘটনা ঘটেছে বলেও সংসদ নেতা হাসিনা জানান।

চলমান নাশকতার ঘটনায় আওয়ামী লীগের কয়েকজন সংসদ সদস্য আইন সভার চলতি অধিবেশনেই বলেছিলেন, তখনকার ঘটনাগুলোর জন্য দায়ীদের শাস্তি হলে এখন এই পরিস্থিতি সৃষ্টি হত না।   

হরতাল-অবরোধে বিচারিক কার্যক্রম ব্যাহত হওয়ার বিষয়টি আসে আইনমন্ত্রীর কথায়।

“আদালতের কার্যক্রম অব্যাহত থাকলেও কোনো পক্ষ উপস্থিত হতে না পারলে মামলার তারিখ পরিবর্তন করা হচ্ছে। তবে এক্ষেত্রে বিচারাধীন মামলা নিষ্পত্তিতে যেন দেরি না হয় সেদিক খেয়াল রাখা হচ্ছে।”

আনিসুল হক জানান, বিভিন্ন আদালতে ২০১৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত ২৮ লাখ ৬১ হাজার ৩টি মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। এর মধ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ১৪ হাজার ৮৩৭টি, হাই কোর্টে ৩ লাখ ৫০ হাজার ২২২টি এবং জেলা ও দায়রা জজ আদালতে ৯ লাখ ৮৭  হাজার ৪৩৭টি মামলা রয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত ১৫টি মামলার রায় হয়েছে। এর মধ্যে ১২টি মামলার আপিল করা হয়েছে বলে সংসদে জানানো হয়।