নতুন মার্কিন রাষ্ট্রদূত ঢাকায়

বাংলাদেশে নিয়োজিত যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট ঢাকায় পৌঁছেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2015, 02:45 PM
Updated : 25 Jan 2015, 02:45 PM

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র তুলে দেওয়ার পর রাষ্ট্রদূত হিসেবে কার্যক্রম শুরু করবেন বার্নিকাট।

রোববার দুপুরে তিনি ঢাকায় পৌঁছালেও সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি, যদিও বিমানবন্দরে এ সময় সাংবাদিকদের ভিড় দেখা যায়।

এর আগে ঢাকায় পৌঁছেই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করে সমালোচনার মুখে পড়েছিলেন যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক রাষ্ট্রদূত ড্যান মজীনা।

বার্নিকাট এমন এক সময়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের দায়িত্ব নিতে যাচ্ছেন যখন সারা দেশে লাগাতার অবরোধ চলছে। বাংলাদেশের রাজনীতিতে যুক্তরাষ্ট্রের ভূমিকা বিভিন্ন সময়ে দৃশ্যমান হয়েছে।

বিএনপির বর্জনের মধ্যে অনুষ্ঠিত ৫ জানুয়ারির নির্বাচনের পর বাংলাদেশে নতুন নির্বাচনের আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র। রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ চূড়ান্ত হওয়ার আগেই বাংলাদেশের নির্বাচন নিয়ে মন্তব্য করেছেন বার্নিকাট।

গত জুলাইয়ে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক সিনেট কমিটির সামনে ৫ জানুয়ারির নির্বাচন ‘ত্রুটিপূর্ণ’ ছিল বলে মন্তব্য করেন তিনি। মনোনয়ন চূড়ান্ত হলে বাংলাদেশ নিয়ে ওয়াশিংটনের নীতিকে এগিয়ে নেওয়ার কথা বলেছিলেন।

বাংলাদেশে আরও ‘বেশি প্রতিনিধিত্বমূলক সরকার’ নিশ্চিত করতে প্রধান রাজনৈতিক দলগুলোকে সংলাপে বসার আহ্বান জানিয়েছিলেন তিনি।

পেশাদার কূটনীতিক বার্নিকাট বর্তমানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মানব সম্পদ বিষয়ক ব্যুরোতে উপ-সহকারী সচিব পদে আছেন।

২৭ বছরের কূটনৈতিক অভিজ্ঞাতসম্পন্ন এই দক্ষিণ এশিয়া নিয়েও কাজ করেছেন। বর্তমান পদের আগে ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত গিনি বিসাউ ও সেনেগালে রাষ্ট্রদূতের দায়িত্ব সামলানোর আগে বার্নিকাট বার্বাডোজ ও মালাবিতে উপরাষ্ট্রদূতের পদে ছিলেন।

২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়া ব্যুরোতে কাজ করেন তিনি। এসময় তার আওতায় ছিল ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভুটান।

১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের নয়াদিল্লি মিশনে কাজ করেন। তার আগে ১৯৮৮ থেকে ১৯৯০ সাল পর্যন্ত নেপাল ডেস্ক অফিসার হিসেবেও কাজ করেছেন।

লাফায়েত কলেজ থেকে স্নাতক এবং জর্জটাউন ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেয়া বার্নিকাট ২০১২ সাল থেকে পররাষ্ট্র দপ্তরের মানব সম্পদ বিষয়ক ব্যুরোর উপ-সহকারী সচিব পদে আছেন।