সুন্দরবনে ট্যাংকার ডুবি, ছড়িয়ে পড়ছে তেল

সুন্দরবনের শেলা নদীতে একটি মালবাহী জাহাজের ধাক্কায় ডুবে গেছে সাড়ে তিন লাখ লিটার জ্বালানি তেলসহ একটি ট্যাংকার।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2014, 06:01 AM
Updated : 9 Dec 2014, 01:48 PM

মংলা কোস্ট গার্ড পশ্চিম জোনের কনটিনজেন্ট কমান্ডার ক্যাপ্টেন মেহেদী মাসুদ জানান, ‘ওটি সাউদার্ন স্টার-৭’ নামের তেলবাহী জাহাজটি মঙ্গলবার ভোর ৫টার দিকে বাগেরহাটে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জে শেলা নদীতে দুর্ঘটনায় পড়ে।

“দুর্ঘটনার পর ডুবে যাওয়া জাহাজ থেকে নদীতে তেল ছড়িয়ে পড়েছে। জাহাজের নাবিকদের মধ্যে সাতজন সাঁতরে তীরে উঠতে সক্ষম হলেও মাস্টার মোখলেস নিখোঁজ রয়েছেন। কোস্ট গার্ড সদস্যরা সেখানে উদ্ধার কাজ চালাচ্ছেন।”

ওটি সাউদার্ন স্টার-৭ এর মালিকপক্ষের বরাত দিয়ে কোস্ট গার্ড কর্মকর্তা মাসুদ জানান, গোপালগঞ্জের একটি বিদ্যুৎ কেন্দ্রের জন্য খুলনার পদ্মা অয়েল ডিপো থেকে তিন লাখ ৫৭ হাজার ৬৬৪ লিটার ফার্নেস অয়েল নিয়ে সোমবার বিকালে রওনা হয়েছিল জাহাজটি।

“রাতে জাহাজটি চাঁদপাই রেঞ্জের জয়মনি ঘোলের কাছে শেলা নদীতে নোঙর করে ছিল। ভোর ৫টার দিকে ঘনকুয়াশার মধ্যে আবার যাত্রা শুরুর কিছুক্ষণের মধ্যে ‘টোটাল’ নামের একটি খালি কার্গো জাহাজ পেছন থেকে সাউদার্ন স্টারকে ধাক্কা দেয়।”

এতে সাউদার্ন স্টারের একপাশের খোল ফেটে যায় এবং জাহাজটি তলিয়ে যায় বলে জানান মাসুদ।

টোটাল নামের কার্গো জাহাজটি মংলা বন্দরে পণ্য খালাসের পর চট্টগ্রামের দিকে যাচ্ছিল বলে জানান তিনি।

সাউদার্ন স্টারের মালিক প্রতিষ্ঠান মেসার্স হারুণ অ্যান্ড কোং এর ব্যবস্থাপক মো. গিয়াস উদ্দিন জানান, ওই জাহাজে মাস্টার মোখলেসুর রহমানসহ আটজন ক্রু ছিলেন।