'রাজাকার-আলবদরদেরও তালিকা হবে'

মুক্তিযোদ্ধাদের তালিকার পাশাপাশি মুক্তিযুদ্ধবিরোধী রাজাকার, আলবদর ও আল শামস বাহিনীর তালিকা তৈরির কথা বলেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2014, 05:29 PM
Updated : 22 Nov 2014, 05:29 PM

শনিবার দুপুরে গাজীপুরের বোর্ডবাজারের একটি কমিউনিটি সেন্টারে এক আলোচনা সভার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মোজাম্মেল হক বলেন, "রাজাকার, আলবদর, আল শামসদেরও তালিকা হবে। এটা একটু সময় সাপেক্ষ ব্যাপার। কারণ তৈরি করা রেকর্ড বিগত চারদলীয় জোটে মুজাহিদ-নিজামী ক্ষমতায় থাকাকালে তারা ডেসস্ট্রয় করেছে, না হয় পুড়িয়ে ফেলেছে।

"এগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংরক্ষণে থাকার কথা। সেগুলো পাওয়া যায়নি। এখন থানাভিত্তিকভাবে সংগ্রহ করতে হবে।"

মুক্তিযোদ্ধাদের তালিকা প্রসঙ্গে তিনি বলেন, "আগামী ২ ডিসেম্বর তারিখে আমাদের মিটিং আছে। কিছু কিছু পয়েন্টে মানুষের বক্তব্য এসেছে।

"সেগুলোর সমাধান যদি আগামী মিটিংয়ে হয়ে যায় তবে ডিসেম্বরের মধ্যেই আমরা যাচাই বাছাইয়ের কাজগুলো শেষ করতে পারব।"

'বাংলাদেশ ইউনাইটেড ইসলামী পার্টি'র গাজীপুর জেলা কমিটি গঠন উপলক্ষে আয়োজিত ওই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মন্ত্রী।

তিনি বলেন, "মুক্তিযুদ্ধের সময় মুষ্টিমেয় কিছু লোক আল-শামস ও আলবদর বাহিনী গঠন করে। তারা স্ব-ইচ্ছায়, স্বপ্রণোদিত হয়ে পাকিস্তানিদের কাছ থেকে অস্ত্র ও বেতন নিয়ে মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।

"তাদের সেদিন শ্লোগান ছিল পাকিস্তান ও ইসলাম এক এবং অভিন্ন। পাকিস্তান যদি না থাকে তবে ইসলাম ধর্ম থাকবে না।"

তিনি প্রশ্ন রেখে বলেন, "দেশ স্বাধীন হলে ইসলাম ধর্ম চলে যাবে-এটা কী অপব্যাখ্যা নয়।"

ইসলাম প্রসারে সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের কথা তুলে ধরে মোজাম্মেল হক বলেন, "আমরা অল্পদিনের মধ্যে স্থান নির্বাচন করে আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন করতে যাচ্ছি। আরবি বিশ্ববিদ্যালয় হবে একাধিক। এর কারিকুলামও তৈরি হচ্ছে।

"আমরা সেখানে হেফাজত ইসলামের বড় নেতা আল্লামা শফী সাহেবকেও রেখেছি। সেখানে কী পড়ানো হবে,  কী কোর্স হবে তা প্রণয়নের জন্য আল্লামা শফীর নেতৃত্বে কমিটি করা হলেও তিনি তাতে সহযোগিতা করছেন না।" 

তিনি হেফাজতে ইসলামের আমীর শাহ আহমদ শফীকে সহযোগিতার আহ্বান জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, "এর সাথে রাজনীতির সম্পর্ক নেই।"

ইউনাইটেড ইসলামী পার্টির চেয়ারম্যান মো. ইসমাইল হোসাইনের সভাপতিত্বে অলোচনা সভায় আরো বক্তব্য দেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আইনজীবী আজমত উল্যাহ, আশিকুল ইসলাম যুক্তিবাদী, অধ্যাপক আল ইমরান, মো.শরীফুল রহমান প্রমুখ।