দানেশে ছাত্র বহিষ্কার: তদন্ত প্রতিবেদন জমা

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2014, 04:40 PM
Updated : 18 Nov 2014, 04:40 PM

কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবার রিজেন্ট বোর্ড সভায় এ প্রতিবেদন উত্থাপন করা হয়। বোর্ডের সিদ্ধান্ত মতে অভিযুক্তদের কারণ দর্শানোর নোটিস দেওয়া হবে। পরে সে মোতাবেক পদক্ষেপ গ্রহণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ টি এম শফিকুল ইসলাম সন্ধ্যায় উপাচার্যের বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান।

তিনি বলেন, সকালে বিশ্ববিদ্যালয়ের শৃংখলা কমিটির সভায় তদন্ত প্রতিবেদন নিয়ে আলোচনার পর একটি সুপারিশমালা তৈরি করা হয়। বিকালে অনুষ্ঠিত রিজেন্ট বোর্ডের সভায় ওই সুপারিশ উত্থাপন করা হলে রিজেন্ট বোর্ড সুপারিশ বিশ্লেষণ করে সিদ্ধান্ত দেয় যে অভিযুক্ত ছাত্রদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হবে।

প্রক্টর আরও জানান, এখন রিজেন্ট বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী সুপারিশে যেসব ছাত্রের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তাদের ৭ দিনের সময় দিয়ে কারণ দর্শাতে বলা হবে।

তাদের কারণ দর্শানোর জবারের ভিত্তিতে পরবর্তী চূড়ান্ত পদক্ষেপ নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, বলেন তিনি।

গত ৪ নভেম্বর হাবিপ্রবির ভর্তি পরীক্ষায় ক্যালকুলেটারের সাহায্যে অসদুপায় অবলম্বনের অভিযোগে এক পরীক্ষার্থীকে আটক করা হয়। পরে তাকে সহযোগিতা করার অভিযোগে ছাত্রলীগ হাবিপ্রবি শাখার সাধারণ সম্পাদক অরুণ কান্তি রায় ও একটি হল শাখার সভাপতি জাহিদ হাসানকে সাময়িক বহিষ্কার করে কর্তৃপক্ষ।

এরপর ৫ নভেম্বর থেকে ছাত্রলীগ তাদের এ দুই নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার ও উপাচার্যের অপসারণের দাবিতে আন্দোলন করছে।

এ ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও ছাত্রলীগ পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন ও থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে।