বাড়ি থেকে ‘শেষ বিদায়’

সাংবাদিক, লেখক ও সাবেক সংসদ সদস্য এ এন মাহফুজা খাতুন বেবী মওদুদকে শেষবারের মতো তার ধানমন্ডির বাড়ি থেকে বিদায় দিলেন স্বজনেরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2014, 03:25 PM
Updated : 25 July 2014, 06:02 PM

শুক্রবার বিকালে রাজধানীর ইউনাইটেড হাসপাতাল থেকে বেবী মওদুদের মরদেহ ধানমন্ডিতে নিয়ে আসা হলে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। আত্মীয়-স্বজন, বিভিন্ন  অঙ্গনে তার সহকর্মী ও বিশিষ্টজনেরা সেখানে জড়ো হন শেষবারের মতো তাকে দেখতে।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ-আল-মালুমসহ অনেকেই এসময় উপস্থিত ছিলেন।

বাসভবনের সামনেই এশার নামাজের ঠিক আগে পারিবারিকভাবে বেবী মওদুদের জানাজা হয়। এরপর ধানমন্ডি ঈদগাহ মসজিদে এশার নামাজের পর আরেকটি জানাজা হয়।

স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস, বেবী মওদুদের সহকর্মী ও স্বজনেরা জানাজায় অংশ নেন।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়,  আগামী শুক্রবার আসরের নামাজের পর ধানমন্ডির বাসভবনেই বেবী মওদুদের কুলখানি হবে।

বেশ কিছুদিন ক্যান্সারে ভুগে শুক্রবার রাজধানীর একটি হাসপাতালে মারা যান বেবী মওদুদ। তার বয়স হয়েছিল ৬৬ বছর।  

২০০৯ সাল থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সোশ্যাল অ্যাফেয়ার্স এডিটর হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

বিকালে বেবী মওদুদের মৃত্যুর খবরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ছুটে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ববিদ্যালয় জীবনের এই বান্ধবীর পাশে শেষবারের মতো কিছুক্ষণ সময় কাটান তিনি।

বেবী মওদুদ জন্মগ্রহণ করেন ১৯৪৮ সালের ২৩ জুন, কলকাতায়। ১৯৬৭ সাল থেকে সাংবাদিকতায় জড়িত বেবী মওদুদ দৈনিক সংবাদ, বিবিসি, দৈনিক ইত্তেফাক, বাসস ও সাপ্তাহিক বিচিত্রায় দীর্ঘদিন কাজ করার পর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে যোগ দেন।

নবম জাতীয় সংসদে তিনি আওয়ামী লীগের মনোনয়নে সংরক্ষিত নারী আসন থেকে সংসদ-সদস্য নির্বাচিত হন। সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং লাইব্রেরি কমিটির সদস্য হিসাবেও তিনি দায়িত্ব পালন করেন।