বিদ্যালয় জ্বালিয়ে দিল ‘শিবিরকর্মীরা’

সাংগঠনিক কার্যক্রমে বাধা দেয়ায় ফেনী সদরে পশ্চিম বিজয় সিংহ উচ্চ বিদ্যালয় জ্বালিয়ে দেয়ার অভিযোগ উঠেছে ইসলামী ছাত্রশিবিরের বিরুদ্ধে।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2014, 11:19 AM
Updated : 16 April 2014, 11:19 AM

বুধবার ভোরে পাঁচগাছিয়া ইউনিয়নে অবস্থিত এ বিদ্যালয়ে পেট্রোল ঢেলে আগুন দেয়া হয়। পরে ফায়ার সার্ভিস গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

পুরো বিদ্যালয় পুড়ে যাওয়ায় ক্লাস ও অর্ধবার্ষিক পরীক্ষা নিয়ে শংকায় রয়েছে বিদ্যালয়ে চারশ’ শিক্ষার্থী।

জেলা প্রশাসক, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়র, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ পুলিশ ও র‌্যাব কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

তবে, শিবিরের পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে।

পশ্চিম বিজয় সিংহ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলাল হোসেন জানান, পুরো বিদ্যালয়ের পাঁচটি শ্রেণিকক্ষ, একটি লাইব্রেরি ও একটি অফিস কক্ষ ভস্মীভূত হয়েছে।

এতে বিদ্যালয়ের ১২০ জোড়া বেঞ্চ, দুই হাজার দুইশ’ বই, তিনটি ল্যাপটপ, দুটি কম্পিউটার, তিনটি আলমারি, পাঁচটি শোকেজ, ভিডিও প্রজেক্টর, সাউন্ড সিস্টেমসহ সব আসবাবপত্র পুড়ে যায়।

প্রধান শিক্ষক জানান, গত ৩১ মার্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী ইমন ও আল-জামিয়াতুল ফালাইয়া মাদ্রাসার দাখিল পরীক্ষার্থী রাহী স্কুলে ছাত্র ভর্তি ও শিবিরের কার্যক্রম চালানো বিষয়ে গণ্ডগোল করলে তাদেরকে পুলিশে দেয়া হয়।

তবে অভিভাবকরা এসে অনুরোধ করলে পরদিন বিদ্যালয় পরিচালনা কমিটি তাদের থানা থেকে ছাড়িয়ে নিয়ে আসে।

আগুনে আসবাবপত্র ও অবকাঠামো মিলিয়ে প্রায় ৩০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ফেনী জেলা ছাত্র শিবিরের সভাপতি জাহিদ হোসেন এ ঘটনার সঙ্গে তাদের নেতাকর্মীদের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছেন।

তিনি জানান, রাহী পশ্চিম বিজয় সিংহ ওয়ার্ডের শিবির সভাপতি এবং ইমন পশ্চিম বিজয় সিংহ উচ্চ বিদ্যালয় শাখা শিবিরের সভাপতি।

ফেনী সদরের ইউএনও পিকেএম এনামুল করিম জানান, জেলা প্রশাসক ও উপজেলা চেয়ারম্যানসহ স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতায় বিদ্যালয়রে মাঠে একটি অস্থায়ী স্থাপনা নির্মাণ করা হবে।

এ অস্থায়ী স্থাপনাতেই আপাতত ক্লাস শুরু করা হবে বলে জানান তিনি।

ফেনী মডেল থানার ওসি মাহবুব মোর্শেদ জানান, স্কুলের প্রধান শিক্ষক লিখিত অভিযোগ দিয়েছেন। তদন্ত করে দ্রুত আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চালানো হবে।