মিয়ানমারকে চাপে রাখতে যুক্তরাজ্যের সহায়তা চাইলেন রাষ্ট্রপতি

রোহিঙ্গারা যাতে নিজ দেশে মর্যাদার সাথে ফিরতে পারে সেজন্য মিয়ানমারের ওপর অব্যাহত চাপ প্রয়োগে যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2017, 12:15 PM
Updated : 21 Sept 2017, 12:15 PM

বৃহস্পতিবার বিকালে যুক্তরাজ্যের ‘কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের’ (সিএফওবি) একটি প্রতিনিধিদল বঙ্গভবনে সাক্ষাৎ করতে গেলে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

এমপি অ্যান মেইনের নেতৃত্বে সিএফওবির নয় সদস্যের প্রতিনিধি দল সাক্ষাতে অংশ নেন।

প্রতিনিধি দলে অন্যদের মধ্যে ছিলেন ব্রিটেনের কনজারভেটিভ পার্টির এমপি পল স্কালি, উইল কুইন্স, সিএফওবির চেয়ারম্যান মেহফুজ আহমেদ, সাবেক আইন প্রণেতা ডেভিড ম্যাকিনটশ।

সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, “সাক্ষাতের সময় রাষ্ট্রপতি বলেছেন, বাংলাদেশ আয়তনের দিক থেকে ছোট দেশ। ছোট দেশ হিসেবে বাংলাদেশের জন্য রোহিঙ্গা ইস্যু বড় সমস্যা। তারপরও বাংলাদেশ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছে।”
রাষ্ট্রপতি এসময় রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য সরকারের ভূমিকারও প্রশংসা করেন রাষ্ট্রপতি।

রাখাইনে সেনা অভিযানে প্রাণ বাঁচাতে সোয়া চার লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

দশকের পর দশক ধরে চার লাখের বেশি শরণার্থীর ভার বহন করে আসা বাংলাদেশ নতুন করে চার লাখের বেশি রোহিঙ্গার ঢলের পর সঙ্কট নিরসনে মিয়ানমারকে চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছে।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে সিএফওবি প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতার কথা তুলে ধরে এই ইস্যুতে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন বলেও জানান প্রেস সচিব জয়নাল আবেদীন।

প্রতিনিধিদলের পক্ষ থেকে বলা হয়, ‘কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ’ যুক্তরাজ্য ও বাংলাদেশের উন্নয়নে তাদের প্রয়াস অব্যাহত রাখবে।