একুশে অগাস্টে শিল্পকলায় স্থাপনা শিল্প প্রদর্শনী

একুশে অগাস্টে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হচ্ছে ‘বিহাইন্ড দ্য গ্রেনেড’ শিরোনামের স্থাপনা শিল্প প্রদর্শনী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2017, 12:08 PM
Updated : 19 August 2017, 12:08 PM

শনিবার দুপুরে একাডেমির চিত্রশালা ভবনের সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলন করে আয়োজনের বিভিন্ন দিক তুলে ধরেন কিউরেটর অভিজিৎ চৌধুরী।

তিনি জানান, ‘বিহাইন্ড দ্যা গ্রেনেড’ শিরোনামের এ স্থাপনা শিল্পটি সোমবার বিকাল ৫টা ২০ মিনিট থেকে রাত ১০টা পর্যন্ত শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চের পাশের উন্মুক্ত সড়কের দশ হাজার বর্গফুট জায়গায় প্রদর্শিত হবে।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এ প্রদর্শনীর উদ্বোধন করবেন।

অভিজিৎ চৌধুরী জানান, সাতটি ভাগে ভাগ করে এ স্থাপনা শিল্পের ২০০৪ সালের ২১ অগাস্টের ঘটনা সবার সামনে তুলে ধরা হবে।

শেখ হাসিনাকে বাঁচাতে মানবপ্রাচীর, রক্তের স্রোতধারা, পদচিহ্ন-প্রতিবাদ, আইভি রহমান, জজ মিয়া নাটক, আলামত উপস্থাপন ও বিভিন্ন হাসপাতালে নিহত আর আহতদের আহাজারির পাশাপাশি ‘বিহাইন্ড দ্যা গ্রেনেড’ নামের একটি ভিডিও চিত্রের মাধ্যমে সেদিনের বিভৎসতা তুলে ধরা হবে।

শব্দ আর আলোর প্রক্ষেপণে এ স্থাপনা শিল্পকে আরও প্রাণবন্ত করা হবে। সব মিলিয়ে ১৯ জন শিল্পী এর পেছনে কাজ করছেন।

২০০৪ সালের ২১ অগাস্টের বিকাল ৫টা ২০ মিনিটে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ শেষের ঠিক আগ মুহূর্তে বঙ্গবন্ধু এভিনিউতে ছোঁড়া হয় গ্রেনেড। এতে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ ২৪ জন প্রাণ হারান।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী ও চারুকলা বিভাগের পরিচালক মনিরুজ্জামান বক্তব্য রাখেন।