অনেক পত্রিকা নামকাওয়াস্তে: মুহিত

বাংলাদেশে নামকাওয়াস্তে কিছু সংবাদপত্র রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, তারা বছরে ‘একটা, দুইটা, তিনট ‘ সংখ্যা প্রকাশ করে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 05:10 PM
Updated : 16 August 2017, 05:12 PM

বুধবার সচিবালয়ে নিজের দপ্তরে সাংবাদিকদের সাথে আলাপের সময় দুটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের প্রসঙ্গ উল্লেখ করে মন্ত্রী একথা বলেন।

দৈনিক আমাদের অর্থনীতি ও ডেইলি এশিয়ান এইজ নামে দুটি পত্রিকার বিরুদ্ধে শত কোটি টাকার মানহানি মামলা দায়েরের ঘোষণা দেন মন্ত্রী।

বাংলাদেশ-চায়না রিলেশনশিপ বিল্ডআপ প্রোগ্রামে যোগদান বিষয়ে এই দুই পত্রিকায় প্রকাশিত খবরের কারণে এই মামলার করবেন বলে জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, “এই দুই পত্রিকার বিরুদ্ধে ১০০ কোটি করে ২০০ কোটি টাকার মানহানি মামলা করব। এ বিষয়ে আজই তাদের নোটিস দিচ্ছি যে, আমি তোমাদের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মামলা দায়ের করব।”

মুহিত বলেন, “এশিয়ান এইজ কাগজটা এখানে মাঝে মাঝে আসে। আই ডোন্ট সাবসক্রাইব ইট।

“নামকাওয়াস্তে কিছু কাগজ আছে, তারা বছরে একটা দুইটা তিনটা প্রকাশ করে। লাইসেন্স নিয়ে রাখে। কী লাভ হয়, আই ডোন্ট নো। বাট এ রকম অনেক কাগজ আছে বাংলাদেশে।”

সম্প্রতি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অনুসন্ধানে দেখা গেছে, নাম না জানা অনেক পত্রিকার প্রচার সংখ্যা সরকারি হিসাবে কয়েক লাখ পর্যন্ত দেখানো হচ্ছে।

শুল্ক ছাড়ের কাগজপ্রাপ্তি ও সরকারি বিজ্ঞাপনসহ নানা ধরনের সুবিধা নিতে ওই সব পত্রিকার মালিকরা সরকারি কর্মকর্তাদের যোগসাজশে এটা করছেন বলে সংশ্লিষ্টদের অভিযোগ।

তার বিরুদ্ধে প্রকাশিত খবর সম্পূর্ণ ভিত্তিহীন বলে দাবি করে অর্থমন্ত্রী বলেন, এশিয়ান এইজ পত্রিকাটি ‘হ্যাজ ক্রসড অল লিমিটস অব টলারেন্স’। 

অতীতে ইত্তেফাক ও জনকণ্ঠের বিরুদ্ধেও এই ধরনের মামলা করেছিলেন বলে জানান  তিনি।