ছয় বছরে বাংলাদেশ ভ্রমণ করেছেন ৩১ লাখ বিদেশি

ছয় বছরে ৩১ লাখ ২২ হাজার ৭৫৬ জন বিদেশি পর্যটক বাংলাদেশে ভ্রমণ করেছেন বলে সংসদে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2017, 09:36 AM
Updated : 19 June 2017, 09:36 AM

সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে মন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

আওয়ামী লীগের সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে দেওয়া মন্ত্রী জানান, ২০১০ থেকে ২০১৫ সালের মধ্যে ওই বিদেশিরা বাংলাদেশ ভ্রমণ করেন।

এর মধ্যে ২০১৩ সালে সবচেয়ে কম বিদেশি বাংলাদেশে এসেছেন। ওই বছর দুই লাখ ৭৭ হাজার ৫৯৬ জন বাংলাদেশ ভ্রমণ করেন।

আর ২০১৫ সালে সবচেয়ে বেশি- ৬ লাখ ৪৩ হাজার ৯৪ জন বিদেশি পর্যটক বাংলাদেশ ভ্রমণ করেন।

আওয়ামী লীগের সংসদ সদস্য মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, “সারাদেশের অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য আট হাজার ফ্ল্যাট নির্মাণের একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। মুক্তিযোদ্ধার সংখ্যানুপাতে প্রতি জেলা/উপজেলায় বহুতল ভবন নির্মাণ করা হবে।

খোরশেদ আরা হকের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ‘প্রকৃত মুক্তিযোদ্ধা’ নির্ণয়ের জন্য ৪৭০টি যাচাই-বাছাই কমিটি করা হয়েছে। এ কমিটি নির্দেশিকার আলোকে যাচাই-বাছাই করছে। তাদের প্রতিবেদন পাওয়া গেলে নামের গেজেট প্রকাশ এবং সনদ প্রদান করা হবে।

উম্মে রাজিয়া কাজলের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “স্বাধীনতা বিরোধী রাজাকার, আলবদর, আলশামসদের বিরুদ্ধে ঘৃণা প্রকাশের জন্য একটি ঘৃণাস্তম্ভ তৈরির পরিকল্পনা সরকারের রয়েছে।”

জাতীয় পার্টির এ কে এম মাঈদুল ইসলামের প্রশ্নে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন জানান, সারাদেশে বর্তমানে ছয় হাজার ৭৪০টি ইটভাটা রয়েছে। এর মধ্যে পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ও নবয়ন করেছে চার হাজার ৯৯০টি। ছাড়পত্রবিহিন ইটভাটার সংখ্যা এক হাজার ৭৫০টি।

এম আবদুল লতিফের প্রশ্নে ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ জানান, সরকারের বিগত ও চলতি মেয়াদে ১৮ হাজার ২৭টি ভূমিহীন পরিবারের জন্য ৯৯ হাজার ৯৩১ দশমিক ৬২ একর খাসজমি বন্দোবস্ত দেওয়া হয়েছে।

একই সাংসদের আরেক প্রশ্নে মন্ত্রী জানান, বর্তমানে সারাদেশে ছয় হাজার ৬৮ দশমিক ৪৭ একর পরিত্যক্ত সম্পত্তি রয়েছে।