চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে মানববন্ধন

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবি জানিয়েছে ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত একদল শিক্ষার্থী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2017, 01:32 PM
Updated : 26 May 2017, 01:32 PM

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে মানববন্ধনে অংশ নিয়ে শিক্ষার্থীরা সরকারের কাছে এই দাবি জানান।

উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবি জানান পরিষদের সাধারণ সম্পাদক সবুজ ভুঁইয়া।

তিনি বলেন, “উন্নত বিশ্বে কোথাও চাকরিতে প্রবেশের বয়স ৩০ নেই, বাংলাদেশে কেন ৩০ বছরের সীমা দিয়ে রাখা হয়েছে।

“উদাহরণ হিসেবে বলা যায়- ভারতে ৩৯, শ্রীলংকায় ৪৫, মালয়েশিয়ায় ৩৫, ইন্দোনেশিয়ায় ৪৫, ফ্রান্সে ৪০, যুক্তরাষ্ট্রে ৫৯, কানাডায় ৫৯, দক্ষিণ আফ্রিকায় ৪০ এবং আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশে চাকরিতে প্রবেশের কোনো বয়সসীমা নেই।”

পড়াশোনা শেষ করে প্রস্তুতি নিতে নিতেই চাকরির বয়স শেষ হয়ে যায় মন্তব্য করে সবুজ বলেন, “ফলে দেশে বেকার সমস্যা বাড়ছে।”

মন্ত্রিসভার অনুমোদন নিয়ে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের চাকরির বয়স ৫৭ থেকে ৫৯ বছর করার পর থেকেই চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। ঢাকাসহ সারা দেশে এই আন্দোলন হলেও সরকারের পক্ষ থেকে বার বারই জানানো হয়েছে চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো হবে না।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আল আমিন রাজু বলেন, দীর্ঘ দিন ধরে আমরা চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবি জানালেও এনিয়ে কোনো উদ্যোগ নেই।

শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর না করলে ‘ন্যায্য অধিকার আদায়ে বিকল্প কর্মসূচি’ দেওয়া হবে বলেও হুঁশিয়ারি করেন তিনি।