তিন মাসে সারা দেশে প্রায় ৫০ হাজার মামলা

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সারা দেশে মামলা বিভিন্ন অপরাধের অভিযোগে ৪৯ হাজার ৮৭৮টি মামলা হয়েছে, যা আগের তিন মাসের চেয়ে প্রায় সাড়ে সাত হাজার বেশি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2017, 05:12 PM
Updated : 24 April 2017, 05:17 PM

সোমবার পুলিশ সদর দপ্তরে ‘ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায়’ এ তথ্য জানানো হয়।

পরে পুলিশ সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছরের প্রথম তিন মাসে সারা দেশে মোট ৪৯ হাজার ৮৭৮টি মামলা হয়েছে, যা গত বছরের শেষ তিন মাসে ছিল ৪২ হাজার ২৬৯টি।

সেই হিসেবে চলতি বছরের প্রথম তিন মাসে আগের বছরের শেষ তিন মাসের চেয়ে সাত হাজার ৬০৯টি মামলা বেশি হয়েছে।

এ সময়ে খুন, দাঙ্গা, এসিড নিক্ষেপ, ধর্ষণ, নারী নির্যাতন, শিশু নির্যাতন, অপহরণ এবং সিঁধেল চুরির মামলা কমলেও বেড়েছে ডাকাতি, দস্যুতা, দ্রুত বিচার, চুরি, মাদকদ্রব্য উদ্ধার, অগ্নিসংযোগ, সড়ক দুর্ঘটনা এবং পুলিশ আক্রান্ত হওয়ার মামলা।

মাদক উদ্ধারের মামলা বেশি হওয়ায় উল্লেখিত সময়ে মামলার সংখ্যা বেড়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান বৈঠকে অংশ নেওয়া একজন পুলিশ সুপার।

বৈঠক থেকে পুলিশকে জঙ্গিবিরোধী প্রচারণা চালানো এবং আরও বেশি করে ‘উঠান বৈঠক’ করার তাগিদ দেওয়া হয়েছে বলে অন্য একজন পুলিশ কর্মকর্তা জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক জঙ্গি এবং মাদক সমস্যাকে পুলিশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ আখ্যায়িত করে এর বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করার কথা জানিয়েছেন বৈঠকে।

পুলিশ সদর দপ্তরের উপ-মহাপরিদর্শক মো. হুমায়ুন কবির বৈঠকে সার্বিক অপরাধ পরিস্থিতি তুলে ধরেন।

পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত মহাপরিদর্শক শেখ হিমায়েত হোসেন, অতিরিক্ত মহাপরিদর্শক মোহাম্মদ সাদিকুর রহমান, অতিরিক্ত মহাপরিদর্শক মো. মোখলেসুর রহমান এবং র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ বৈঠকে অংশ নেন।