এসএসসির প্রশ্নকর্তাদের খুঁজে বের করার দাবি বিএমএ’র

এসএসসি পরীক্ষার বাংলা প্রথম পত্রের প্রশ্নপত্রের সৃজনশীলে একজন চিকিৎসককে অর্থলিপ্সু হিসেবে উপস্থাপন করায় ক্ষোভ জানিয়ে এর বিচার দাবি করেছে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2017, 06:12 PM
Updated : 2 Feb 2017, 08:29 PM

বৃহস্পতিবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী বলেন, “ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃক প্রণীত বাংলা (১মপত্র, আবশ্যিক, সৃজনশীল ক-সেট) প্রশ্নপত্রের ২ নং প্রশ্নের ‘জাহেদ সাহেব একজন লোভী ডাক্তার’ অংশটি বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন এর দৃষ্টিগোচর হয়েছে।

“দেশের সব থেকে গুরুত্বপূর্ণ একটি পাবলিক পরীক্ষার প্রশ্নপত্রে চিকিৎসা পেশার মতো মহান ও মহৎ একটি পেশা সম্পর্কে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে নেতিবাচক ধারণা প্রদান করে দেশের সব থেকে মেধাবী ও মহৎ পেশায় নিয়োজিত চিকিৎসক সমাজকে হেয় প্রতিপন্ন করায় বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন এর তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছে।”

বৃহস্পতিবারের পরীক্ষার এই প্রশ্নপত্র প্রণয়নে জড়িতদের আগামী তিন দিনের মধ্যে খুঁজে বের করে উপযুক্ত শাস্তি প্রদান এবং চিকিৎসকদের কাছে প্রকাশ্য ক্ষমাপ্রার্থনায় বাধ্যা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবি জানানো হয়েছে বিবৃতিতে।

তা না হলে চিকিৎসক ও চিকিৎসা পেশার ‘মান-মর্যাদা রক্ষায়’ বিএমএ যে কোনো পদক্ষেপ নিতে বাধ্য হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে এতে।

পরে বিএমএ সভাপতি মোস্তফা জালাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের বাসায় গিয়ে তার সঙ্গে কথা বলেছেন তিনি।

প্রশ্নপত্র প্রণয়নে জড়িতদের খুঁজে বের করে শাস্তির যে দাবি তারা করেছেন, তা পূরণের আশ্বাস দিয়েছেন মন্ত্রী।