‘শনিবারও হালকা বৃষ্টি হতে পারে’

ঘূর্ণিঝড় কেটে যাওয়ার পর লঘুচাপের প্রভাবে শনিবারও হালকা বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2016, 04:31 PM
Updated : 28 Oct 2016, 04:31 PM

শুক্রবার ঢাকায় ১৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে; চট্টগ্রাম, ময়মনসিংহ, রাজশাহী ও খুলনায় হালকা থেকে মাঝারি। দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড হয় সাতক্ষীরায়; ১৩৫ মিলিমিটার।

বাংলাদেশ-ইংল্যান্ড টেস্টের প্রথম দিনে বিকালে বৃষ্টির কারণে খেলা বন্ধ রাখতে হয়েছে। তবে দ্বিতীয় দিনে খেলা বৃষ্টিবিঘ্নিত হওয়ার শঙ্কা কম বলে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “শনিবারও হালকা নবৃষ্টি হতে পারে ঢাকায়; তা সকালের দিকেই। সার্বিকভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

“এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।”

এই আবহাওয়াবিদ জানান, খেলার পরিস্থিতির বিষয়ে শনিবার সকালের পূর্বাভাসের উপর নির্ভর করতে হবে। অন্তত ১২ ঘণ্টা আগের পূর্বাভাসের চেয়ে ‘নাউ ফোরকাস্টিং’ ভিন্নও হতে পারে। সেক্ষেত্রে দিনভর ভালো আবহাওয়ারই আভাস রয়েছে ঢাকায়।

মল্লিক জানান, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রোববার পর্যন্ত বৃষ্টিপাতের প্রবণতা কমতে পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর ও দূর্বল হয়ে শুক্রবার সকাল ৬টায় অন্ধ্র উপকূলের অদূরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।