বিএফইউজের সভাপতি নির্বাচনে বাধা নেই

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি পদের উপনির্বাচন স্থগিত করে চট্টগ্রামের এক আদালতের দেওয়া আদেশ তিন মাসের জন্য স্থগিত করেছে হাই কোর্ট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2016, 10:35 AM
Updated : 28 July 2016, 11:33 AM

বৃহস্পতিবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণাদেব নাথের হাই কোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেয় বলে জানিয়েছেন আবেদনকারীর আইনজীবী এ এম আমিন উদ্দিন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “চট্টগ্রামের আদালতের নির্বাচনের ওপর দেওয়া স্থগিতাদেশ হাই কোর্ট তিন মাসের জন্য স্থগিত করেছেন। ফলে ২৯ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।”

কক্সবাজারের দুই সাংবাদিকের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে ২৪ জুলাই চট্টগ্রাম প্রথম শ্রম আদালতের চেয়ারম্যান ২৯ জুলাই অনুষ্ঠিতব্য ওই নির্বাচনের ওপর স্থগিতাদেশ দেয়।

এর বিরুদ্ধে নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান আবু তাহের রিট আবেদন করেন, যার ওপর বৃহস্পতিবার শুনানি হয়।

আদালতে আবেদনকারী পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন; তার সঙ্গে ছিলেন আইনজীবী তাসাদ্দুক হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

শুক্রবারের নির্বাচন স্থগিতের আদেশ কেন বাতিল ঘোষণা করা হবে না- রুলে তাও জানতে চাওয়া হয়েছে বলে জানান আইনজীবী আমিন উদ্দিন।

গত ২৬ জুন বিএফইউজের সভাপতি পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। সে অনুযায়ী ২৯ জুলাই শুক্রবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত মধ্যাহ্ন বিরতি থাকবে। স্ব স্ব ইউনিয়ন নির্ধারিত ভোট কেন্দ্রে ভোটগ্রহণ হওয়ার কথা।

গত বছর ২৮ নভেম্বর অনুষ্ঠিত বিএফইউজের নির্বাচনে সভাপতি নির্বাচিত হন আলতাফ মাহমুদ। তিনি গত ২৪ জানুয়ারি মারা যাওয়ায় পদটি শূন্য হওয়ায় এই উপনির্বাচন হচ্ছে। এতে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।