নিরাপত্তার চাদরে মোড়া ঈদ বিনোদন কেন্দ্র

ঈদ সামনে রেখে রাজধানীর বিনোদন কেন্দ্রগুলো বরাবরের মতোই বাহারি সাজে সেজে উঠেছে; কিন্তু গুলশানের জঙ্গি হামলার প্রেক্ষাপটে নিরাপত্তার কড়াকড়িতে উৎসবের আয়োজনে পড়েছে উদ্বেগের ছায়া।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2016, 08:30 AM
Updated : 31 July 2016, 07:18 PM

নিরাপত্তার কঠিন বলয়ের মধ্যেই বিনোদন কেন্দ্রগুলো নানা আয়োজনের পসরা সাজিয়েছে। বিভিন্ন পার্ক ও বিনোদন কেন্দ্রে এখন সাজসাজ রব।

ঈদ উপলক্ষে ঢাকা চিড়িয়াখানার ভেতরের রাস্তায় সংস্কার চলছে। ঈদের দিন সকাল ৮টা থেকেই দর্শনার্থীদের জন্য খোলা থাকবে চিড়িয়াখানার ফটক।

ঈদের বাড়তি ভিড় সামলাতে এবং দর্শনার্থীদের ঈদ আনন্দ ‘শান্তিপূর্ণ’ করতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ ‘বিশেষ নিরাপত্তা ব্যবস্থা’ নিয়েছে বলে জানালেন কিউরেটর নজরুল ইসলাম।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “এবারও সকাল থেকে শুরু হবে দর্শনার্থীদের আগমন। শান্তিপূর্ণভাবে তাদের বেড়ানো নিশ্চিত করতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ কঠোর নিরাপত্তার ব্যবস্থা রাখছে।”

কিউরেটর জানান, এবার ঈদের দিন চিড়িয়াখানার ভেতরে বাংলাদেশ পর্যটন করপোরেশনের উদ্যোগে একটি ক্যান্টিন খোলা থাকবে।

ঈদ উপলক্ষে শিশু-কিশোরদের ঢল নামবে শাহবাগের শিশুপার্ক, জাতীয় জাদুঘর, সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা জাদুঘরে।

শাহবাগ শিশুপার্কের দায়িত্বরত কর্মকর্তা ঢাকা সাউথ দক্ষিণ করপোরেশনের সহকারী ইঞ্জিনিয়ার মো. নূরুজ্জামান বলেন, “প্রতি বছরই আমরা যারা শিশুপার্কের কর্মী, তারা নিজেদের ঈদ উদযাপন বাদ দিয়ে শিশুপার্ক পরিচালনা করি। নিজেদের আনন্দ-বিনোদন ভুলে প্রতি বছরই খুব কষ্ট করতে হয়। শিশুপার্কে আসা শিশুরা যাতে আনন্দ থেকে বঞ্চিত না হয়, সে জন্য আপ্রাণ চেষ্টা করি।”

গুলশানে জঙ্গি হামলার পর এবার শিশুপার্কের নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে বলে জানালেন তিনি।

নূরুজ্জামান বলেন, নিরাপত্তার জন্য শাহবাগ থানার পাশাপাশি র্যা বের সহায়তা চাওয়া হয়েছে।

ঈদ উপলক্ষে শাহবাগের শিশুপার্ক ঈদের দিন থেকে পাঁচ দিন খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

বাংলাদেশ জাতীয় জাদুঘর ও ‘স্বাধীনতা জাদুঘর’-এ এবারের ঈদ আয়োজন শুরু হবে ঈদের পরের দিন থেকে।

এ দুই জায়গাতেই শিশুদের আনন্দ বিনোদনের জন্য বিনামূল্যে প্রবেশের সুযোগ থাকবে।পাশাপাশি ঈদের পরের দুই দিন বিনামূল্যে দেখানো হবে দুটি চলচ্চিত্র।

জাতীয় জাদুঘরের শিক্ষা কর্মকর্তা সাইদ সামসুল করিম জানান, ‘দিপু নাম্বার টু’ ও ‘নয় নাম্বার বিপদ সংকেত’ চলচ্চিত্র দুটি জাতীয় জাদুঘর ও স্বাধীনতা জাদুঘরে দেখানোর ব্যবস্থা করেছেন তারা। 

ঈদের পরের দুই দিন বেলা আড়াইটা ও বিকাল ৫টায় সিনেমা দুটি দেখানো হবে।

শাহবাগের শিশুপার্কের মতো রাজধানীর শ্যামলীর শিশুমেলাও ঈদের সময় মুখরিত হয় শিশুদের কলকাকলীতে।

ঢাকার অদূরে বাইপাইলে ফ্যান্টাসি কিংডম বিনোদন পিপাসুদের অন্যতম পছন্দের স্থান। ঈদের দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ফ্যান্টাসি কিংডম দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

ঈদ উপলক্ষে দশ দিনের এই বিশেষ সময়সূচি গ্রহণ করেছে ফ্যান্টাসি কিংডম কর্তৃপক্ষ। সেই সঙ্গে খরচও বেড়েছে। প্রবেশ মূল্য ৩৫০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৪০০ টাকা।

এছাড়া ১৫ জুলাই ফ্যান্টাসি কিংডমে থাকছে ঈদ কনসার্ট।

রাজধানীর মানুষ বিনোদনের খোঁজে নন্দন পার্কেও ছুটে যায়। ঈদ উপলক্ষে নন্দন পার্কে রয়েছে চার দিনের বিশেষ আয়োজন। ঈদের দিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত নন্দন পার্ক খোলা থাকবে।

নন্দন পার্কের প্রধান প্রশাসনিক কর্মকর্তা গোলাম কিবরিয়া বিডিনিউজকে বলেন, “এবার ঈদে নিরাপত্তার বিষয়টিকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। অভ্যন্তরীণ নিরাপত্তার পাশাপাশি ঢাকা জেলা ও গাজীপুর জেলা পুলিশের সহায়তা চেয়েছি আমরা। দর্শনার্থীদের তল্লাশি করে তবেই প্রবেশ করতে দেওয়া হবে।”

দর্শনার্থীর উপস্থিতি ‘আশাব্যঞ্জক না হলে’ সন্ধ্যার পর পার্ক বন্ধ করে দেওয়া হবে বলেও জানান তিনি।

পার্কের প্রধান বিপণন কর্মকর্তা জুবায়েদ আল হাফিজ জানান, ড্রাই পার্ক ও ওয়াটার ওয়ার্ল্ডের সবগুলো রাইড আগের মতোই থাকছে। ঈদ উপলক্ষে সুপার সেভার প্যাকেজে থাকছে বিশেষ ছাড়।

সিলেট থেকে পরিবারের সঙ্গে ঈদ করতে ঢাকায় আসা বাসাবোর রুখসানা জানান, স্বামী-সন্তানকে নিয়ে ঈদের পরদিন যমুনা ফিউচার পার্কে যাবেন বলে ভেবেছিলেন, কিন্তু গুলশানের ঘটনার পর সে সিদ্ধান্ত বদলেছেন।  

জনমনে এ ধরনের আশঙ্কার কারণে যমুনা ফিউচার পার্ক কর্তৃপক্ষও নিরাপত্তা জোরদার করার কথা জানিয়েছে। ঈদের দিন সকাল ১১টা থেকে রাত ১১টা খোলা থাকবে যমুনা ফিউচার পার্ক।

পার্কের বিক্রয় ও বিপণণ ব্যবস্থাপক মিজানুর রহমান বলেন, “গুজবে আমরা ভড়কে যাইনি। তবু দর্শনার্থীদের স্বার্থে আমরা নিরাপত্তা ব্যবস্থায় কোনো ত্রুটি রাখতে চাই না। পুলিশের পাশাপাশি র্যা ব সদস্যদেরও পাঠানো হয়েছে। আমাদের এক হাজার নিরাপত্তাকর্মী ঈদের সময় তৎপর থাকবে।”

পার্কের ব্লকব্লাস্টার সিনেমাস, কার্নিভাল, ফিউচার ওয়ার্ল্ডের রাইডগুলো আগের মতোই চালু থাকছে বলে জানান তিনি।