বেতনের বাড়তি ফেরতে ফেব্রুয়ারিতে কম নেবে ভিকারুননিসা

সরকারের অনুমোদন ছাড়া শিক্ষার্থীদের কাছ থেকে বেতন বাবদ নেওয়া অতিরিক্ত টাকা বেতনের সঙ্গেই সমন্বয় করবে ভিকরুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 02:20 PM
Updated : 11 Feb 2016, 02:20 PM

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো. এলিয়াছ হোসেন বৃহস্পতিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই তথ্য জানান।

তিনি বলেন, যে যে শ্রেণিতে অতিরিক্ত অর্থ আদায় করা হয়েছে তা ফেব্রুয়ারি মাসের বেতনের সঙ্গে সমন্বয় করা হবে বলে বৃহস্পতিবার এক চিঠিতে মাউশিকে জানিয়েছে ভিকারুননিসা।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বাংলা ও ইংরেজি মাধ্যমের শুধু প্রথম শ্রেণির শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া অতিরিক্ত টাকা ফেব্রুয়ারি মাসের বেতনের সঙ্গে সমন্বয় করা হবে বলে ওই চিঠিতে জানিয়েছে ভিকারুননিসা।

এ বিষয়ে জানতে চাইলে মাউশির পরিচালক অধ্যাপক এলিয়াছ বলেন, চিঠিতে কোনো নির্দিষ্ট শ্রেণির কথা উল্লেখ করা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান, ভিকারুননিসার বাংলা মাধ্যমের প্রথম শ্রেণির শিক্ষার্থীদের বেতন ৮০০ টাকা থেকে বাড়িয়ে দেড় হাজার টাকা করা হয়েছিল।

আর প্রথম শ্রেণির ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের বেতন ৭০০ টাকা বাড়িয়ে করা হয় এক হাজার ৭০০ টাকা। এই টাকা সমন্বয় করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গত জানুয়ারি মাসে অতিরিক্ত বেতন বাবদ ভিকারুননিসা মোট কত টাকা বাড়তি আদায় করেছিল তা জানাননি মন্ত্রণালয় ও মাউশি কর্মকর্তারা।

এ বিষয়ে কথা বলতে ভিকারুননিসার অধ্যক্ষ সুফিয়া খাতুনের সঙ্গে মোবাইলে কয়েক দফা যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি। এসএমএস করেও কোনো সাড়া পাওয়া যায়নি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি) প্রবিধানমালা অনুযায়ী সরকারের নির্দেশনা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরিচালনা পর্যদ বেতন ও ফি’র হার নির্ধারণ করতে পারে।

তবে এই নির্দেশনা ছাড়াই নতুন বেতন কাঠামোতে সরকারি চাকরেদের বেতন বাড়ার যুক্তি দেখিয়ে ঢাকা ও চট্টগ্রামের অধিকাংশ বেসরকারি স্কুল-কলেজ বছরের শুরুতে ৭০ থেকে ১০০ শতাংশ ফি বাড়ায়, যার প্রতিবাদে রাস্তায় নামেন অভিভাবকরা।

এই প্রেক্ষাপটে গত ১৭ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় বর্ধিত বেতন ও ফি আদায় না করার নির্দেশ দেয়।

এরপর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে বেতন ও ফি হিসেবে আদায় করা বাড়তি টাকা ফেরত দিতে গত ৩ ফেব্রুয়ারি সাত কার্যদিবস সময় বেঁধে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আগামী রোববার (১৪ ফেব্রুয়ারি) বাড়তি টাকা ফেরতের এই সময় শেষ হবে।