‘এসডিজি অর্জনে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে হবে’

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে জবাবদিহিমূলক ও ন্যায়ভিত্তিক সমাজ ব্যবস্থা ও প্রতিষ্ঠান গড়ে তোলার প্রয়োজনীয়তার কথা বলেছেন একটি সভার আলোচকরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 07:32 PM
Updated : 6 Oct 2015, 07:32 PM

মঙ্গলবার চট্টগ্রামের আগ্রাবাদ এলাকার একটি হোটেলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক দিনব্যাপী কর্মশালায় ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য স্বচ্ছ ও দায়বদ্ধ প্রতিষ্ঠান এবং অন্তর্ভুক্তিমূলক ও তথ্যভিত্তিক সমাজ; প্রত্যাশা ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা হয়।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম।

প্রবন্ধে তিনি বলেন, সিদ্ধান্ত নেওয়া ও বাস্তবায়নে গণমানুষের অংশগ্রহণ না থাকলে একটি বিশেষ শ্রেণির স্বার্থই শুধু রক্ষা  হয়।

“স্থানীয় চাহিদার ভিত্তিতে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে জনগণের অংশগ্রহণের মাধ্যমে সুশাসন ও জবাবদিহিমূলক প্রতিষ্ঠান গড়ে তোলা সম্ভব। স্বচ্ছ, জবাবদিহিমূলক ও সামাজিক দায়বদ্ধ প্রতিষ্ঠান গড়ে তুলতে পারলেই ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ অর্জন সম্ভব।”

তথ্যের অবাধ প্রবাহের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, “বর্তমান সময়ে রাষ্ট্র পরিচালনায় ও দৈনন্দিন জীবনযাপনের ক্ষেত্রে তথ্য একটি গুরুত্বপূর্ণ অংশ। সঠিক তথ্যের অভাবে রাষ্ট্রীয়, সামাজিক ও দৈনন্দিন জীবন বিঘ্নিত হয়। তাই তথ্যে প্রবেশাধিকার সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ নিয়ামক।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ, ইউএনডিপি ও ইপসা’র যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম আবু ইউসুফ ও ইউএনডিপি’র প্রতিনিধি কামরুল হাসান।

দিনব্যাপী কর্মশালায় আলাদা তিনটি ‘থিমেটিক সেশন’ অনুষ্ঠিত হয়।

এসব সেশনে সাবেক সংসদ সদস্য মাজহারুল হক শাহ, জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক জহিরুল আলম মজুমদার, সাংবাদিক এম নাসিরুল হক, ওয়ার্ড কাউন্সিলর গিয়াস উদ্দিন, নাজমুল হক ডিউক ও আনজুমান আরা বেগম বক্তব্য রাখেন।