মেয়েদের পাকিস্তান সফরে সাধুবাদ দিন: হাসিনা

বাংলাদেশের নারী ক্রিকেট দলের পাকিস্তান সফর নিয়ে যেসব প্রশ্ন তোলা হচ্ছে, তার কোনো ‘যৌক্তিকতা নেই’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 07:42 AM
Updated : 4 Oct 2015, 09:15 AM

তিনি বলেছেন, “আমরা যে কোনো পরিস্থিতি মোকাবেলা করতে পারি। আমাদের মেয়েরা সেখানে গেছে, ক্রিকেট খেলবে। এই যে সাহসটা দেখাল, সেটাকে আরও বেশি সাধুবাদ জানানো উচিৎ। এটা নিয়ে প্রশ্ন তোলার তো কোনো যৌক্তিকতা নেই।”

রোববার এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রধানমন্ত্রী। জাতিসংঘ অধিবেশন উপলক্ষে যুক্তরাষ্ট্র সফর নিয়ে নিজের অভিজ্ঞতা জানাতে গণভবনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

নিরাপত্তা পরিস্থিতির কারণে বড় দলগুলো তাদের ক্রিকেটারদের পাকিস্তানে না পাঠালেও গত মাসের শেষে বাংলাদেশের মেয়েদের সে দেশে যাওয়ার অনুমতি দেয় সরকার, যা নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে সমালোচনা হয়।   

সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে জানতে চান, বাংলাদেশের মেয়েদের পাকিস্তানে পাঠানোর এই সিদ্ধান্ত কেন।   

জবাবে শুরুতেই পাল্টা প্রশ্ন করে প্রধানমন্ত্রী বলেন, “কেন, খেলতে যাবে না কেন?”

শেখ হাসিনা বলেন, “আপনারা জানেন, যে পাকিস্তান একটা ফিউডাল সোসাইটি, এবং কনজারভেটিভ সোসাইটি। কাজেই আমাদের মেয়েরা সেখানে খেলতে গিয়েছে, এটা তো সাহসের পরিচয় দিয়েছে। যাবে না কেন?”

একাত্তরে যুদ্ধ করে পাকিস্তানকে পরাজিত করার মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীন হওয়ার প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তান একটি আলাদা রাষ্ট্র এবং তাদের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক এখনও রয়েছে।

“সেখানে খেলাধুলা বা যে কোনো অনুষ্ঠানে আমরা যাব এবং গর্বের সঙ্গে যাব, বিজয়ী জাতি হিসেবে যাব।... খেলার যে রেজাল্টই হোক, আমরা গিয়েছি, এবং খেলে এসেছি… ব্যাস।” 

প্রশ্নকর্তাকে বাঙালী মেয়েদের সাহসের তারিফ করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, “এটা দেখে পাকিস্তানের মেয়েরাও উৎসাহিত হবে।

“ভয় পেয়ে… ‘হ্যাঁ, ওখানে গেল কেন’- এই প্রশ্ন তোলা তো ঠিক না, এই প্রশ্ন তুলবেন কেন,” বলেন তিনি।