তথ্য-প্রযুক্তির গবেষণায় স্বতন্ত্র ইনস্টিটিউটের পরিকল্পনা

তথ্য-প্রযুক্তি নিয়ে গবেষণার জন্য স্বতন্ত্র ইনস্টিটিউট স্থাপনের পরিকল্পনা করছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2015, 01:36 PM
Updated : 29 August 2015, 08:49 PM

শনিবার নিরাপদ ইন্টারনেট বিষয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম আয়োজিত গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে একথা জানান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রাজধানীর র‌্যাডিসন হোটেলে অনুষ্ঠিত এই গোলটেবিল আলোচনায় সঞ্চালক ছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।

তারানা হালিম

জুনাইদ আহমেদ পলক

 

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান এডিএন টেলিকমের চেয়ারম্যান আসিফ মাহমুদ প্রযুক্তির ইতিবাচক ও নেতিবাচক ব্যবহারের বিষয়গুলো আইনগতভাবে ও প্রযুক্তিগতভাবে মোকাবেলায় বিভিন্ন পরামর্শ তুলে ধরেন।

পাশাপাশি ইন্টারনেটে প্রসারের মধ্যেও কোনো রিসার্চ ইনস্টিটিউট না থাকায় গবেষণা খাতে বিনিয়োগের পরামর্শ দেন তিনি।

আসিফ বলেন, “আমরা ইন্টারনেট নিয়ে ব্যবসা করি, আমরা কতটুকু নিরাপদ? এ নিয়ে কোনো গবেষণা নেই। উচ্চতর গবেষণা করা উচিত। বিটিআরসিতে ইউনিভার্সাল ফান্ডের নামে হাজার কোটি টাকা পড়ে আছে; তা থেকে গবেষণা কাজে ব্যবহার করা উচিত।”

এডিএন টেলিকমের চেয়ারম্যান আসিফ মাহমুদ

জবাবে তারানা হালিম জানান, ইন্টারনেট নিয়ে গবেষণা ইনস্টিটিউট করার বিষয়টি সরকারের চিন্তা-ভাবনায় রয়েছে। অলস অবস্থায় পরে থাকা বিটিআরসি এর তহবিল ব্যবহারের উদ্যোগ নেবেন বলেও জানান তিনি।

এ সময় জুনাইদ আহমেদ পলক গবেষণা কাজে ওই তহবিল ব্যবহারে তারানা হালিমের দৃষ্টি আকর্ষণ করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক বলেন, “ইন্টারনেটের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট নিয়ে ইনভেস্ট করা দরকার। প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা আমাকে এ বিষয়ে নির্দেশ দিয়েছেন, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট বিষয়ে ইনস্টিটিউটের চিন্তা সরকারের রয়েছে।”

তারানা হালিম জানান, তহবিলের অর্থ নিয়ে তিনি বসে থাকবেন না।

“আমাদের আরও রিসার্চ দরকার। ইন্টারনেট রিসার্চ ইনস্টিটিউট যেন করতে পারি সে চেষ্টাই করা হবে।”

তহবিলের বিষয়ে বিটিআরসি সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. এমদাদ উল বারী জানান, বিটিআরসির কাছে হাজার কোটি টাকার যে তহবিল আছে তা কেবল রক্ষণাবেক্ষণের ক্ষমতা তাদের আছে।

এর ব্যবহার কোথায় হবে তা সরকার ও মন্ত্রণালয় নির্ধারণ করে দেয় বলেও জানান তিনি।