রিভিউয়ে সাজা বদলের সম্ভাবনা কম: আইনমন্ত্রী

সর্বোচ্চ আদালতও সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি বহাল রাখায় সন্তোষ প্রকাশ করে আইনমন্ত্রী আনিসুল হক আশা করছেন, রিভিউয়েও এই রায় বহাল থাকবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 09:54 AM
Updated : 29 July 2015, 10:09 AM

বুধবার আপিল বিভাগ সাকার সাজা বহাল রাখার পর সচিবালয়ে নিজের কার্যালয়ে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, “রিভিউয়ে সাধারণত প্রক্রিয়াগত ক্রুটি দেখা হয়। একশটি রিভিউয়ের মধ্যে একটিতে ত্রুটি পাওয়া যায়।

“রিভিউয়ের আবেদন করলে মূল আদেশ পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম। কারণ আপিল বিভাগ ট্রাইব্যুনালের রায়ে ব্যত্যয় পায়নি…। রিভিউ করলেও রায় পরিবর্তন হবে না বলে আমি নিশ্চিত।”

মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রামে হত্যা, গণহত্যার চার অভিযোগে ২০১৩ সালের ১ অক্টোবর সালাউদ্দিন কাদেরের ফাঁসির রায় দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। বুধবার আপিল বিভাগ সর্বোচ্চ সাজা বহাল রেখে রায় দিয়েছে।

নিয়ম অনুযায়ী, সুপ্রিম কোর্ট এই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর তা ট্রাইব্যুনালে পাঠানো হবে। সেটি হাতে পেলে মৃত্যু পরোয়ানা জারি করবে ট্রাইব্যুনাল। সেই মৃত্যু পরোয়ানা ফাঁসির আসামিকে পড়ে শোনাবে কারা কর্তৃপক্ষ।

পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের ১৫ দিনের মধ্যে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে পারবে আসামিপক্ষ। তবে রায়ের নির্ভরযোগ্যতায় ‘খাদ আছে’ বা ‘বিচার-বিভ্রাটের’ আশঙ্কা আছে- এমন মনে করলেই আদালত তা পুনর্বিবেচনার জন্য গ্রহণ করবে।

রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পাওয়ার রিভিউ করা হবে বলে জানিয়েছেন সাকার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

আইনমন্ত্রী বলেন, “নিয়মানুযায়ী রায়ের সার্টিফায়েড কপির জন্য আবেদনের পর থেকে কপি না পাওয়া পর্যন্ত দিন গণনা বন্ধ থাকবে।”

রিভিউ শুনানি হওয়ার পর রায় কার্যকরের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান আনিসুল হক।

সর্বোচ্চ আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করে মন্ত্রী বলেন, “এখন যাদের রায় হচ্ছে তারা একাত্তর সালের পরেও ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেছেন। তারা এবং তাদের যারা পুনর্বাসিত করেছেন তারা কতটা ভুল করেছেন তা এই রায়ের মাধ্যমে প্রমাণিত হয়েছে, এজন্য আমি খুশি।”

রায়ের প্রতিক্রিয়ায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, এই রায়ের মাধ্যমে প্রমাণ হয়েছে আইনের ঊর্ধ্বে কেউ নয়।

সচিবালয়ে এক প্রতিক্রিয়ায় তিনি বলেন,  “যারা এতদিন বলেছিল বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার ও সাজা কার্যকর করা সম্ভব নয়, এ রায়ের মাধ্যমে প্রমাণ হল আইনের ঊর্ধ্বে কেউ নয়।

“যত বড় নেতাই হোক, আর যত দাম্ভিকতাই দেখাক না কেন সাকার মৃতুদণ্ড বহাল থাকায় আবারও প্রমাণ হল বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আইনের ঊর্ধ্বে কেউ নয়, যে অপরাধী তার সাজা হয়।”

আর অবিলম্বে রায় কার্যকরের আহ্বান জানিয়েছেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান।

সকালে প্রেস ক্লাবে এক সমাবেশে তিনি বলেন, “বিচারপতিদের প্রতি কৃতজ্ঞতা জানাই একজন জঘন্যতম কুরুচিপূর্ণ চিহ্নিত যুদ্ধাপরাধী সাকা চৌধুরীর ফাঁসির রায় বহাল রাখার জন্য। অবিলম্বে রায় কার্যকর করার আহ্বান জানাই।”