জীবিত সাকাকে হুমকি মনে করেন জাহাঙ্গীর

মুক্তিযুদ্ধের সময় যার হাতে বাবা-ভাইয়ের মৃত্যু হয়েছিল, সেই যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি উচ্চ আদালত বহাল রাখায় সন্তুষ্ট হলেও শঙ্কা কাটেনি শেখ মোহাম্মদ জাহাঙ্গীরের।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 08:32 AM
Updated : 29 July 2015, 08:32 AM

বুধবার সালাউদ্দিন কাদেরের আপিলের রায় আসার পর টেলিফোনে এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, “আমরা চেয়েছিলাম নিম্ন আদালতের রায় বহাল থাকুক। উচ্চ আদালতের বিচারকরা আমাদের নিরাশ করেননি। আজ আমার বাবা ও ভাইয়ের আত্মা শান্তি পেল।

“তবে যতক্ষণ তার ফাঁসি হবে না ততক্ষণ আমরা পূর্ণ শান্তি পাব না। যতদিন সে বেঁচে থাকবে ততদিন আমাদের পরিবারের জন্য হুমকি হয়ে থাকবে।”

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী যে চার অপরাধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় দেয়, তার একটি ছিল জাহাঙ্গীরের বাবা হাটহাজারীর আওয়ামী লীগ নেতা শেখ মুজাফফর ও ভাই শেখ আলমগীরকে ধরে নিয়ে হত্যা।

জাহাঙ্গীর বলেন, “১৯৭১ সালের ১৭ এপ্রিল রাউজান থেকে ফেরার পথে আমার বাবাকে পাকিস্তানি আর্মির কাছে ধরিয়ে দেয় সালাউদ্দিন কাদের চৌধুরী। ঘটনা শুনে আমার ভাই ছুটে গেলে তাকেও সালাউদ্দিনের নির্দেশে আর্মি ধরে নিয়ে যায়।

“এরপর তাদের হাটহাজারী আর্মি ক্যাম্পে নির্যাতন করে হত্যা করা হয়। তবে তাদের লাশ পাওয়া যায়নি।”

সকালে আপিল বিভাগ রায় ঘোষণার পর তিনি বলেন, “এখন অনেক ভালো লাগছে। অনেক ভালো আছি। মহান আল্লাহর কাছে এ জীবনে আমার আর কিছু চাওয়ার নেই।”

দ্রুত এই যুদ্ধাপরাধীর সাজা কার্যকরের দাবি জানান একাত্তরে স্বজনহারানো জাহাঙ্গীর।