সাকার রায় ঘিরে চট্টগ্রামে নিরাপত্তা জোরদার, নামছে বিজিবি

রায় ঢাকায় হলেও যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর এলাকা চট্টগ্রামে নিরাপত্তা জোরদার করেছে পুলিশ, নামানো হচ্ছে বিজিবিও। 

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2015, 12:43 PM
Updated : 28 July 2015, 01:51 PM

চট্টগ্রামের সাবেক সংসদ সদস্য ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদেরের আপিলের রায় হবে বুধবার। যুদ্ধাপরাধে তাকে মৃত্যুদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

নগরীর পাশাপাশি সালাউদ্দিন কাদেরের মামলার সাক্ষী ও নির্যাতিতদের বাড়ি রাউজান এবং আশপাশের কয়েকটি উপজেলায়ও বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) দেবদাস ভট্টাচার্য্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রায় ঘোষণাকে কেন্দ্র করে নগরীতে যেন কোনো ধরনের বিশৃঙ্খলা না হয়, সে জন্য পুলিশের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে।”

রায়ের দিন নগরীতে অতিরিক্ত পুলিশ থাকবে। গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে বসবে তল্লাশি চৌকি।

সালাউদ্দিন চৌধুরীর পৈত্রিক এলাকা রাউজান, রাঙ্গুনিয়া, হাটহাজারী, ফটিকছড়ি ও বোয়ালখালী উপজেলায় অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি টহল জোরদারের কথা জানিয়েছেন চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) নাঈমুল হাসান।

তিনি বলেন, “জেলা পুলিশের আড়াই হাজার সদস্যের বাইরে এপিবিএন, শিল্প পুলিশ ও আরআরএফ থেকে অতিরিক্ত আরও এক হাজার পুলিশ সদস্যকে আনা হয়েছে।”

রাউজান, রাঙ্গুনিয়া, হাটহাজারী, ফটিকছড়ি এলাকার সাক্ষী, নির্যাতিতদের বাড়ি ও এলাকা পুলিশের নজরে থাকবে বলে নাঈমুল জানান।

স্পর্শকাতর এলাকাগুলোতে মোতায়েনের জন্য বিজিবি চাওয়া হয়েছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

বিজিবি ২৮ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর তানভীর মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বুধবার সকাল থেকে হাটহাজারী, রাউজান উপজেলার পাশাপাশি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এবং মিরসরাই, সীতাকুণ্ড উপজেলায় ছয় প্লাটুন বিজিবি মোতায়েন করা হবে।

নগরীর পাশাপাশি বিভিন্ন উপজেলার জন্য দুই প্লাটুন কিউআরএফ (কুইক রিয়েকশন ফোর্স) তৈরি থাকবে বলেও জানান মেজর তানভীর।