‘ইউক্রেইনের স্বপ্ন ধূলিসাৎ হতে পারে না’, যুদ্ধ জয়ের অঙ্গীকার জেলেনস্কির

রাশিয়ার আগ্রাসনের দুই বছর পূর্তিতে ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কি দেশের মানুষকে লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2024, 04:23 PM
Updated : 24 Feb 2024, 04:23 PM

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার আগ্রাসনের দুই বছর পূর্তিতে শনিবার যুদ্ধ জয়ের অঙ্গীকার করেছেন।

দেশকে লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “ইউক্রেইনীয়দের স্বপ্ন রাশিয়া ধূলিসাৎ করতে পারে না।”

ইউক্রেইনের হস্তোমেল বিমানঘাঁটিতে চার পশ্চিমা নেতার সঙ্গে দাঁড়িয়ে দেওয়া যৌথ বিবৃতিতে জেলেনস্কি বলেন, “আমরা জিতব।”

ইতালি, কানাডা, বেলজিয়ামের প্রধানমন্ত্রী এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট যুদ্ধের বর্ষপূর্তিতে ইউক্রেইনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে কিইভ সফরে যান।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার শুরু করা যুদ্ধ তৃতীয় বছরে গড়াচ্ছে। এই সময়ের মধ্যে গতবছরটি ইউক্রেইনের জন্য ছিল কঠিন একটি বছর। রাশিয়ার দখল করা ভূখণ্ডগুলোতে ইউক্রেইনের পাল্টা হামলা সাফল্য পায়নি।

টানা লড়াইয়ে ইউক্রেইনের বহু ছোটবড় শহর, গ্রাম ধ্বংস হয়ে গেছে। লড়াই করতে করতে দেশটির সেনাদল ক্লান্ত হয়ে পড়েছে। পশ্চিমা সহায়তা কমে আসায় তাদের গোলাবারুদেও টান পড়েছে।

কিছুদিন আগেই পূর্বাঞ্চলের আভদিভকা থেকে সেনা প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছে ইউক্রেইন। গতবছর মে মাসে বাখমুত শহরের পতনের পর আভদিভকা দখলই ছিল এবার রাশিয়ার বড় সাফল্য।

এমন একটি কঠিন সময়েই ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কি দেশের মানুষকে লড়াই চালিয়ে যাওয়ার ডাক দিয়ে যুদ্ধে জয়ী হওয়ার প্রতিশ্রুতি দিলেন।

পশ্চিমা মিত্রদেশগুলোর কাছ থেকে যুদ্ধের জন্য সামরিক সহায়তা পাওয়া নিয়েও সম্প্রতি জেলেনস্কি কঠিন চ্যালেঞ্জের মুখে আছেন। তবে এর মধ্যেও কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবাহিনীর জাহাজের ক্ষয়ক্ষতি করে অবরুদ্ধ বন্দরগুলো সচল করতে ইউক্রেইন বাহিনী সফল হয়েছে।

বিবিসি জানায়, ইউক্রেইনের দ্বিতীয় বর্ষপূর্তির দিনে কিইভে গিয়ে পশ্চিমা নেতারা জেলেনস্কিকে সাহায্যের আশ্বাসও দিচ্ছেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবছর ইউক্রেইনকে তিনশ কোটিরও বেশি কানাডীয় ডলারের সাহায্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। কিইভের সমর্থনের বার্লিন, কোপেনহেগেন-সহ ইউরোপজুড়ে বিভিন্ন নগরীতে পদযাত্রাও হচ্ছে।

লন্ডনে রাজা চার্লস ইউক্রেইনের জনগণের ‘দৃঢ়প্রত্যয় এবং মনোবলের’ প্রশংসা করেছেন। বলেছেন, “অবর্ণনীয় আগ্রাসনের মুখে তারা সত্যিকারের বীর।”