আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ৪, পাকিস্তানে ৯

ইন্ডিয়ান প্লেট নামে পরিচিত টেকটোনিক প্লেট ইউরেশিয়ান প্লেটকে ধাক্কা দিতে থাকায় দক্ষিণ এশিয়ার বিশাল অংশ ভূমিকম্পগতভাবে সক্রিয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 05:11 AM
Updated : 22 March 2023, 05:11 AM

আফগানিস্তানে হওয়া শক্তিশালী এক ভূমিকম্পে অন্তত ৪ জন নিহত হয়েছে আর প্রতিবেশী পাকিস্তানে নিহত হয়েছে আরও অন্তত ৯ জন।

মঙ্গলবার রাতের ৬ দশমিক ৫ মাত্রার এই ভূমিকম্পটির উৎপত্তি আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশের হিন্দুকুশ পর্বতে; স্থানটি জুর্ম শহর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণপূর্বে ভূপৃষ্ঠের ১৮৭ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে।

এ ভূমিকম্পে বাদাখশানের সীমান্তবর্তী পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখওয়ায় ৯ জন নিহত ও ৪৪ জন আহত হয়েছে বলে ঊর্ধ্বতন প্রাদেশিক কর্মকর্তা আবুল বাসিত বুধবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

তিনি আরও জানান, ভূমিকম্পে পাকিস্তানের এ প্রদেশটিতে অন্তত ১৯টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, দেশটিতে অন্তত চারজন নিহত ও ৫০ জন আহত হয়েছে। এদের মধ্যে পূর্বাঞ্চলীয় প্রদেশ লাঘমানে দুইজন নিহত হয়েছে বলে মঙ্গলবার রাতে জানিয়েছেন দেশটির দুর্যোগ প্রশমণ মন্ত্রণালয়ের মুখপাত্র সফিউল্লাহ রাহিমি।

ভূমিকম্পটি আফগানিস্তান, পাকিস্তান, তাজিকিস্তান, ভারত, কিরগিজস্থান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান ও কাজাকস্তানের ১০০০ কিলোমিটারেরও বেশি প্রশস্ত এলাকাজুড়ে অনুভূত হয়েছে বলে ইউরোপিয়ান-মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে। এসব এলাকাজুড়ে ২৮ কোটি ৫০ লাখ মানুষ বসবাস করে।

ইন্ডিয়ান প্লেট নামে পরিচিত টেকটোনিক প্লেট উত্তর দিকে ইউরেশিয়ান প্লেটকে ধাক্কা দিতে থাকায় দক্ষিণ এশিয়ার বিশাল অংশ ভূমিকম্পগতভাবে সক্রিয়।

গত বছর আফগানিস্তানের পূর্বাঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্পে হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছিল।

২০০৫ সালে পাকিস্তানের উত্তরাঞ্চলে ৭ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্পে অন্তত ৭৩০০০ মানুষ নিহত হয়।

আগের খবর:

Also Read: আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপাল দিল্লি পর্যন্ত