ভারতে আম্বানির হাত ধরে ফিরছে ৫০ বছর পুরোনো ‘ক্যাম্পা কোলা’

১৯৭০-৮০’র দশকের ঠান্ডা পানীয় ক্যাম্পা কোলা ধীরে ধীরে বিলুপ্ত হয় ৯০ এর দশকের গোড়ার দিকে। বাজার দখল করে বিদেশি পেপসি ও কোকাকোলা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2023, 11:48 AM
Updated : 10 March 2023, 11:48 AM

ভারতের ধনকুবের মুকেশ আম্বানির রিলায়েন্স গোষ্ঠীর হাত ধরে এই গ্রীষ্মেই ফিরছে বিস্মৃতির অতলে হারিয়ে যাওয়া ১৯৭০-৮০’র দশকের জনপ্রিয় পানীয় ব্র্যান্ড ক্যাম্পা কোলা।

ভারতে তরুণ প্রজন্মের অনেকেই শোনেনি এই ক্যাম্পা কোলার নাম। কিন্তু ৭০-৮০ এর দশকে এই ঠান্ডা পানীয়ই ‘গরম’ করে রেখেছিল বাজার। শিশু থেকে বৃদ্ধ সবারই পছন্দ ছিল ক্যাম্পা কোলা।

পানীয়টি ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যায় ৯০ এর দশকের গোড়ার দিকে। সে জায়গায় বাজার দখল করে বিদেশি পেপসি এবং কোকাকোলা। মুছে যায় ক্যাম্পা কোলার নাম।

সেই বিস্মৃত পানীয়কেই নতুন মোড়কে ফেরাতে উদ্যোগী হয়েছে আম্বানির রিলায়েন্স। গত বছর অগাস্টে তারা নয়াদিল্লির ‘পিওর ড্রিঙ্কস’ গ্রুপের কাছ থেকে ২২ কোটি রূপিতে ক্যাম্পা কোলার স্বত্ব কিনেছে বলে জানিয়েছে বিবিসি।

হারানো এই ঠান্ডা পানীয়ের ব্র্যান্ডকে নতুন রূপে ফিরিয়ে আনার পরিকল্পনা রয়েছে রিলায়েন্সের। দেশীয় তরল দিয়েই তারা টক্কর দিতে চায় যুক্তরাষ্ট্রের পেপসি ও কোকাকোলার সঙ্গে।

পরিকল্পনা অনুযায়ী, ক্যাম্পা-র মধ্যে ক্যাম্পা কোলা, ক্যাম্পা লেমন এবং ক্যাম্পা অরেঞ্জ-এই তিনটি ঠাণ্ডা পানীয় রাখা হবে।

ক্যাম্পা কোলা হচ্ছে, কোকাকোলার মতো। ক্যাম্পা লেমন সেভেন আপ বা স্প্রাইটের মতো। আর ক্যাম্পা অরেঞ্জ অনেকটা ফ্যান্টার মতো।

বাজার বিশেষজ্ঞরা মনে করছেন, এ নতুন তিন ফ্লোভারের ক্যাম্পা কোলা বাজারে এলে পেপসি এবং কোকাকোলাকে বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।

বৃহস্পতিবার রিলায়েন্স জানায়, দেশের বাজারে ভারতীয় ব্র্যান্ডকে এগিয়ে নেওয়া এবং ভারতীয় ঐতিহ্য ফিরিয়ে আনতেই তাদের এ প্রচেষ্টা। 

রিলায়েন্স কনজিউমার প্রোডাক্টস (আরসিপিএল) এবং রিটেইল ভেঞ্চার্স ভারত জুড়ে এই কোল্ড ড্রিঙ্কস বাজারে আনবে। তবে প্রাথমিকভাবে অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা থেকে এটি বাজারে ছাড়া শুরু হবে।

রিলায়েন্স গোষ্ঠীর এক প্রতিনিধি বলেন, প্রায় সব বাড়ির বড়রাই এক সময়ে ক্যাম্পা কোলা পান করেছেন। ফলে পরিবারের বয়স্করা এটি পান করে হয়ে উঠবেন স্মৃতিমেদুর। আর নতুন প্রজন্ম এই কোলা পান করে নতুনত্বের স্বাদ পাবে।

 ক্যাম্পা কোলার ইতিহাস

১৯৭০ এর দশকে পিওর ড্রিংকস গ্রুপ ক্যাম্পা কোলা তৈরি করেছিল। পিওর ড্রিংকস গ্রুপ ১৯৪৯ সালে ভারতে কোকা-কোলা চালু করে। ১৯৭৭ সাল পর্যন্ত কোকা-কোলার একমাত্র প্রস্তুতকারক এবং পরিবেশক ছিল তারা। প্রায় একই সময়ে ভারতের বাজারে মিলত আমেরিকান কোকও।

১৯৭৭ সালে ভারত সরকার বিদেশি পনীয়ের বাণিজ্যে কিছু আইনি বিধিনিষেধ আরোপ করার পর ভারত ছেড়ে চলে যায় কোকাকোলা। এরপর বিদেশি প্রতিযোগীদের অনুপস্থিতিতে, ক্যাম্পা ব্র্যান্ড পরবর্তী ১৫ বছর ধরে ভারতের বাজারে আধিপত্য বিস্তার করেছিল। সে সময় যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করে ক্যাম্পা কোলা।

কিন্তু ১৯৯৩ সালে ভারতে বিদেশি সংস্থাগুলোর বাণিজ্যে বিধিনিষেধ উঠে গেলে ফিরে আসে কোক। লিমকা, থাম্বস্‌ আপের মতো স্থানীয় ব্র্যান্ডগুলো কিনে নেয় কোকাকোলা। ভারতের বাজারে তারাই ছেয়ে যায়।

১৯৯৯ সালে বাজারে নতুন আগমন ঘটে পেপসির। তাদের বিজ্ঞাপনী দাপটে ক্রমেই ঢাকা পড়ে যায় ক্যাম্পাকোলা এবং অন্য ভারতীয় পানীয়গুলো।