অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে যুক্তরাষ্ট্র-কানাডা চুক্তি

অটোয়া সফরকালে শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ চুক্তি ঘোষণা করবেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2023, 11:10 AM
Updated : 24 March 2023, 11:10 AM

সীমান্ত পারাপারের পথ দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের ঢল ঠেকাতে একটি চুক্তিতে পৌঁছেছে যুক্তরাষ্ট্র ও কানাডা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অটোয়া সফর করার সময় শুক্রবার তিনি এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই চুক্তি ঘোষণা করবেন বলে জানিয়েছে বিবিসি।

চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র ও কানাডার কর্মকর্তারা নিজ নিজ সীমান্তের প্রবেশপথ থেকে অভিবাসনপ্রত্যাশীদের ফেরত পাঠিয়ে দিতে পারেন।

কানাডা থেকে যুক্তরাষ্ট্রের দিকেও অভিবাসনপ্রত্যাশীদের ঢল বেড়ে যেতে দেখা যাচ্ছে।

কানাডার কুইবেক প্রদেশ এবং যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের মধ্যকার অনানুষ্ঠানিক সীমান্ত পারাপার পথ রোক্সম রোডে অভিবাসনপ্রত্যাশীদের ঢল সীমিত করার চেষ্টার অংশ হিসাবেই দুই দেশ এই চুক্তি করেছে।

চুক্তির অংশ হিসাবে কানাডা দক্ষিণ এবং মধ্য আমেরিকায় নিপীড়ন থেকে পালিয়ে আসা ১৫ হাজার অভিবাসনপ্রত্যাশীর একটি নতুন শরণার্থী কর্মসূচি চালু করবে বলে সিবিএস নিউজকে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা।

জো বাইডেন অর্থনীতি, বাণিজ্য এবং অভিবাসনের বিষয় নিয়ে ট্র্রুডোর সঙ্গে আলোচনা করতে ২৪ ঘন্টার সফরে কানাডার অটোয়ায় গেছেন। শুক্রবার তিনি যুক্তরাষ্ট্রে ফেরার আগে দিয়ে দুই দেশের মধ্যকার চুক্তির ঘোষণা দেওয়ার কথা রয়েছে।

কানাডা এবং যুক্তরাষ্ট্রের ২০০৪ সেফ থার্ড কান্ট্রি অ্যাগ্রিমেন্ট (এসটিসিএ) এর সংশোধিত চুক্তি এটি। নতুন চুক্তিতে এই এসটিসিএ চুক্তির ফাঁকফোকরগুলো বন্ধকরা হয়েছে।

এসটিসিএ চুক্তিতে ফাঁক থাকার কারণে অভিবাসপ্রত্যাশীরা রোক্সম রোডের মতো পথ দিয়ে কানাডায় ঢুকে পড়ার সুযোগ পাচ্ছিল। নতুন চুক্তিতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন না পড়ায় এটি খুব শিগগিরই কার্যকর হবে।