পাকিস্তানে এক মাসে হড়কা বানে ৫ শতাধিক মৃত্যু

প্রবল বৃষ্টি, হড়কা বান ও বন্যায় দেশটির দরিদ্র প্রদেশ বেলুচিস্তানের প্রত্যন্ত এলাকাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2022, 11:34 AM
Updated : 5 August 2022, 11:34 AM

চলতি মৌসুমে অস্বাভাবিক ভারি বৃষ্টিপাতে গত মাসে পাকিস্তানের বিভিন্ন অংশে সৃষ্ট হড়কা বানে অন্তত ৫৪৯ জনের মৃত্যু হয়েছে।

প্রবল বৃষ্টি, হড়কা বান ও বন্যায় দেশটির দরিদ্র প্রদেশ বেলুচিস্তানের প্রত্যন্ত এলাকাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, সরকারি একটি সংস্থা এমনটি জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বন্যা দুর্গত এলাকাগুলোতে সরকারি সংস্থাগুলো ও সেনাবাহিনী ত্রাণ ও আশ্রয় শিবির স্থাপন করেছে এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে খাদ্য ও ওষুধ সহায়তা দিচ্ছে, তাদের পুনর্বাসন করতেও সহায়তা করছে।

শুক্রবার দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনডিএমএ) জানিয়েছে, বন্যায় বহু মানুষের মৃত্যুর পাশাপাশি ৪৬ হাজার ২০০ বাড়ি ধ্বংস অথবা ক্ষতিগ্রস্ত হয়েছে।

দুর্গত এলাকা পরিদর্শনকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেছেন, “বন্যা দুর্গতদের ব্যাপক ত্রাণ দিতে ও পুনর্বাসন করতে আমরা যথাসাধ্য চেষ্টা করছি।”

তিন দশকের মধ্যে গত মাসে পাকিস্তানে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। এ সময় গত ৩০ বছরের গড় থেকে ১৩৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে বলে এনডিএমএ জানিয়েছে।

ইরান ও আফগানিস্তানের সীমান্তবর্তী বেলুচিস্তানে বার্ষিক গড়ের চেয়ে ৩০৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থাটি।

Also Read: পাকিস্তানের বেলুচিস্তানে বৃষ্টি ও হড়কা বানে আরও ১৫ মৃত্যু

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক