ভি-২২ অসপ্রি আকাশযানের উড্ডয়ন বন্ধ রেখেছে মার্কিন বাহিনী

প্রাণঘাতী দুর্ঘটনার পর পুরো আকাশযান বহরের উড্ডয়ন বন্ধ রাখা মার্কিন সামরিক বাহিনীর জন্য নতুন কিছু নয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2023, 07:37 AM
Updated : 7 Dec 2023, 07:37 AM

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, গত সপ্তাহে জাপানের উপকূলে এক দুর্ঘটনায় ৮ জন নিহত হওয়ার পর তারা তাদের ভি-২২ অসপ্রি আকাশযান বহরের উড্ডয়ন বন্ধ রেখেছে।

২৯ নভেম্বর জাপানের ইয়াকুশিমা দ্বীপের কাছে ৮ ক্রুসহ মার্কিন সামরিক বাহিনীর একটি ভি-২২ অসপ্রি আকাশযান বিধ্বস্ত হয়। তারপর জাপান তাদের এই হেলিকপ্টারের মতো ঘূর্ণায়মান পাখা লাগানো আকাশযানের ছোট বহরটির উড্ডয়ন বন্ধ করে রাখে। এ ঘটনায় এই আকাশযানের মোতায়েন নিয়ে বিতর্ক ফের উস্কে ওঠে।

জাপানের সমালোচকরা বলছেন, বোয়িং ও বেল হেলিকপ্টারের বানানো অসপ্রি একটি দুর্ঘটনাপ্রবণ আকাশযান। কিন্তু মার্কিন সামরিক বাহিনী ও জাপান সরকার তাদের এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর স্পেশাল অপারেশন কমান্ড (এএফএসওসি) এক বিবৃতিতে বলেছে, “প্রাথমিক তদন্তে পাওয়া তথ্যের ইঙ্গিত হচ্ছে, একটি উপাদান ঠিকমতো কাজ না করায় দুর্ঘটনাটি ঘটেছে। কিন্তু কেন সেটি ঠিকমতো কাজ করেনি তা এখনো জানা যায়নি।” 

জাপানের রাজধানী টোকিও থেকে ১০৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে নিয়মিত সামরিক অনুশীলন চলাকালে আকাশযানটি দুর্ঘটনায় পড়ে। 

বোয়িংয়ের তথ্যের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, এ পর্যন্ত অন্তত ৪০০টি বহুমুখী অসপ্রি সরবরাহ করা হয়েছে আর এগুলো মূলত মার্কিন বিমান বাহিনী, মেরিন ও নৌবাহিনী জাপানে ও অন্যান্য অঞ্চলে ব্যবহার করে। যুক্তরাষ্ট্র বাদে শুধু জাপান এগুলো ব্যবহার করে।   

জাপানে মোতায়েন মার্কিন নৌবাহিনীর বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসন কিছু সরবরাহ ও সেনা আনা-নেওয়ার জন্য এই আকাশযানগুলো ব্যবহার করে।

ওই দুর্ঘটনার পরপরই জাপান তাদের অসপ্রি বহরের ১৪টি আকাশযানের উড্ডয়ন বন্ধ করে দেয়। তারা যুক্তরাষ্ট্রকেও তাদের দেশে ভি-২২ অসপ্রির ফ্লাইট স্থগিত রাখতে বলে। যুক্তরাষ্ট্র তখন বিপর্যয়ে পড়া ওই আকাশযান ইউনিটের ফ্লাইট স্থগিত রাখে। কিন্তু জানায়, নিরাপত্তা পরীক্ষার পর অসপ্রিগুলো আবার উড়বে। 

প্রাণঘাতী দুর্ঘটনার পর পুরো বহরের উড্ডয়ন বন্ধ রাখা মার্কিন সামরিক বাহিনীর জন্য নতুন কিছু নয়।

এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে জাপানের দক্ষিণাঞ্চলীয় ওকিনাওয়া দ্বীপের উপকূলে প্রশান্ত মহাসাগরে আরেকটি অসপ্রি আকাশযান বিধ্বস্ত হয়েছিল। এ ঘটনার পর তখনও এ ধরনের সব আকাশযানের উড্ডয়ন বন্ধ রেখেছিল মার্কিন সামরিক বাহিনী।

বৃহস্পতিবার জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, তাদের অসপ্রি আকাশযানগুলোর উড্ডয়ন বন্ধই আছে।    

আরও পড়ুন:

Also Read: জাপানের উপকূলে ৮ ক্রুসহ মার্কিন সামরিক আকাশযান বিধ্বস্ত