কারাদণ্ডাদেশের বিরুদ্ধে আপিল করছেন রাহুল গান্ধী

ভারতের প্রধানমন্ত্রী মোদীর বংশগত নাম বা পদবি নিয়ে কটুক্তির অভিযোগে মানহানির মামলায় গুজরাটের আদালত গত ২৩ মার্চ এই কংগ্রেস নেতাকে কারাদণ্ড দেয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2023, 06:22 PM
Updated : 2 April 2023, 06:22 PM

মানহানির মামলায় দুই বছরের কারাদণ্ডের সাজার বিরুদ্ধে আপিল করতে চলেছেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস পার্টির নেতা রাহুল গান্ধী।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বংশগত নাম বা পদবি নিয়ে কটুক্তির অভিযোগে চার বছর আগে করা এক মানহানির মামলায় গুজরাটের সুরাটের একটি আদালত গত ২৩ মার্চ রাহুলকে দুই বছরের কারাদণ্ড দেয়। পরদিন প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে লোকসভায়ও অযোগ্য ঘোষণা করা হয়।

রোববার ভারতের ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ পত্রিকার খবরে বলা হয়, সুরাটের ম্যাজিস্ট্রেট আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে দায়রা আদালতে আপিল আবেদন করেছেন রাহুল।

নাম প্রকাশ না করার শর্তে কংগ্রেস পার্টির একজন জ্যেষ্ঠ কর্মকর্তাও বার্তা সংস্থা রয়টার্সকে একই তথ্য দিয়ে বলেন, সোমবার আদালতে আপিল আবেদনের শুনানির দিন ধার্য হয়েছে।

এ বিষয়ে রাহুলের আইনজীবীর বক্তব্য নেওয়ার চেষ্টা করেছিল রয়টার্স। কিন্তু তিনি যোগাযোগে সাড়া দেননি।

রাহুলের এই সাজা উচ্চ আদালতে স্থগিত বা বাতিল না হলে আগামী নির্বাচনেও তিনি অংশ নিতে পারবেন না। গত জাতীয় নির্বাচনে কেরালার ওয়েনাদ থেকে লোকসভা সদস্য নির্বাচিত হয়েছেন তিনি।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক জনসভায় পলাতক ব্যবসায়ী নীরব মোদী ও ললিত মোদীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পদবির মিল নিয়ে কটাক্ষ করে রাহুল বলেছিলেন, “সব চোরের পদবি মোদী হয় কী করে?”

ওই মন্তব্যের জেরে বিজেপি বিধায়ক ও গুজরাটের সাবেক মন্ত্রী পুর্নেশ মোদী কংগ্রেসের সাবেক সভাপতি রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা করে দেন।