ইউক্রেইনের সঙ্গে একত্মতা প্রকাশ করে কিইভে ৪ পশ্চিমা নেতা

ইতালি, কানাডা, বেলজিয়ামের প্রধানমন্ত্রী এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট একসঙ্গে পোল্যান্ড থেকে ট্রেনে করে ইউক্রেইনে যান।

রয়টার্স
Published : 24 Feb 2024, 11:51 AM
Updated : 24 Feb 2024, 11:51 AM

ইতালি, কানাডা এবং বেলজিয়ামসহ চার পশ্চিমা নেতা ইউক্রেইন যুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তির দিন শনিবর দেশটির সঙ্গে একাত্মতা প্রকাশ করে কিইভ সফরে গেছেন।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, বেলজিয়ামের প্রধানমন্ত্রী অ্যালেক্সান্ডার ডি ক্রু এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন পোল্যান্ড থেকে ট্রেনে একসঙ্গে ইউক্রেইনে গেছেন।

কিইভে শনিবার দিনশেষে মেলোনির একটি ভিডিওকনফারেন্স করার কথা রয়েছে। এই কনফারেন্সে যোগ দেবেন জি-৭ ভুক্ত দেশের নেতারা। ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও আলোচনায় অংশ নেওয়ার আমন্ত্রণ পেয়েছেন।

ঠিক দুই বছর আগে ২০২৪ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ট্যাংক ও সেনারা সীমান্ত অতিক্রম করে বীরদর্পে ইউক্রেইনের রাজধানী কিইভের দিকে এগোতে শুরু করেছিল।

দুই বছর ধরে টানা লড়াইয়ে ইউক্রেইনের বহু ছোটবড় শহর, গ্রাম ধ্বংস হয়ে গেছে। লড়াই করতে করতে দেশটির সেনাদল ক্লান্ত হয়ে পড়েছে। পশ্চিমা সহায়তা কমে আসায় তাদের গোলাবারুদেও টান পড়েছে।

এর মধ্যেই প্রায় প্রতিদিন রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন তাদের ওপর বৃষ্টির মতো আছড়ে পড়ছে। ফলে যুদ্ধে ইউক্রেইনের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে উঠছে।

তবে পরিস্থিতি নড়বড়ে হলেও ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এখনও যে প্রচুর বন্ধু আছে সেটিই সামনে এসেছে ইউক্রেইনের প্রতি সংহতি জানাতে ইতালি,কানাডা ও বেলজিয়ামের প্রধানমন্ত্রী এবং ইউরোপরীয় কমিশনের প্রেসিডেন্টের কিইভ সফরের মধ্য দিয়ে।

এসব পশ্চিমা নেতার সঙ্গে নিরাপত্তা নিশ্চয়তা, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার মতো চাপ সৃষ্টিকারী বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করার কথা রয়েছে জেলেনস্কির।