নেটোতে সুইডেনের সদস্যপদে সায় দিল হাঙ্গেরি

২০২২ সালে রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন শুরু করার পর সুইডেন নেটো জোটে যোগ দেওয়ার জন্য আবেদন করেছিল। কিন্তু বাধ সেধেছিল হাঙ্গেরি।

নিউজ ডেস্ক
Published : 26 Feb 2024, 06:28 PM
Updated : 26 Feb 2024, 06:28 PM

পশ্চিমা সামরিক জোট নেটোতে সুইডেনের সদস্য হওয়ার প্রক্রিয়ায় বাধা হয়ে ছিল হাঙ্গেরি। সোমবার হাঙ্গেরির প্রধানমন্ত্রী পার্লামেন্টে দীর্ঘপ্রতিক্ষীত ভোটে সুইডেনের এই চেষ্টায় সায় দিয়ে নর্ডিক এই দেশটির নেটো সদস্যপদের পথ সুগম করলেন।

২০২২ সালে রাশিয়া ইউক্রেইনে পুরোদস্তুর আগ্রাসন শুরু করার পর সুইডেন নেটো জোটে যোগ দেওয়ার জন্য আবেদন করে। কিন্তু বাধ সেধেছিল হাঙ্গেরি। সুইডিশ কর্মকর্তারা বৈরি মনোভাবাপন্ন বলে অভিযোগ ছিল তাদের।

তবে গত সপ্তাহে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওসবর্ন সুইডেনের সদস্যপদ পাওয়ার চেষ্টায় সমর্থনের ঘোষণা দেন। তিনি বলেন, “হাঙ্গেরি এখন একে অপরের জন্য মরতে প্রস্তুত।”

নেটো জোটের সদস্যদেশগুলোর কোনও একটি আক্রান্ত হলে অন্যরা সবাই মিলে সে দেশের পক্ষে লড়তে এগিয়ে আসাটাই নিয়ম।

ভিক্টর ওসবর্ন বলেন, “নেটোর সদস্য হওয়া মানে হচ্ছে, আমরা একে অপরের জন্য মরতে প্রস্তুত। এর ভিত্তি হচ্ছে পারষ্পরিক শ্রদ্ধা।”

হাঙ্গেরির পার্লামেন্টে সুইডেনের নেটো সদস্যপদ অনুমোদন পেলেও এখন তাতে প্রেসিডেন্টর সই দরকার হবে। এরপরই নেটোতে যোগ দেওয়ার সরকারি আমন্ত্রণপত্র পাঠানো হবে সুইডেনে।

এ প্রক্রিয়ায় সাধারণত কয়েক দিন লাগে বলে জানিয়েছে বিবিসি। সুইডেনের প্রধানমন্ত্রী বলেছেন, “আজ ঐতিহাসিক দিন। সুইডেন ইউরো-আটলান্টিক নিরাপত্তার দায়িত্ব কাঁধে নিতে প্রস্তুত।”

ওদিকে,নেটো মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ বলেছেন, “হাঙ্গেরির পার্লামেন্ট আজ যে সিদ্ধান্ত নিয়েছে তাতে এই জোট আরও শক্তিশালী এবং নিরাপদ হয়েছে।”