বিশ্ব আদালতে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেইনের অধিকাংশ অভিযোগ খারিজ

মালয়েশিয়ার একটি উড়োজাহাজ গুলি করে বিধ্বস্ত করার জন্য মস্কোকে দায়ী করে কিইভের আনা অভিযোগগুলো বাতিল করে দিয়েছে আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 09:12 AM
Updated : 1 Feb 2024, 09:12 AM

রাশিয়ার বিরুদ্ধে করা ইউক্রেইনের বেশ কিছু অভিযোগ খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) ।

বুধবার জাতিসংঘের এই শীর্ষ আদালতের বিচারকরা প্রমাণ পান, রাশিয়া জাতিসংঘের সন্ত্রাসবিরোধী চুক্তির কিছু অংশ লঙ্ঘন করেছে, কিন্তু ২০১৪ সালে ইউক্রেইনের পূর্বাঞ্চলের আকাশে মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ১৭ গুলি করে ভূপাতিত করার জন্য মস্কোকে দায়ী করে কিইভের আনা অভিযোগগুলো বাতিল করে দিয়েছে।  

বিচারকরা প্রমাণ পান, ২০১৪ সালে ক্রাইমিয়া উপদ্বীপ অধিগ্রহণ করার পর সেখানে ইউক্রেইনীয় ভাষা শিক্ষায় সমর্থন দিতে ব্যর্থ হয়ে রাশিয়া একটি বৈষম্যবিরোধী চুক্তি লঙ্ঘন করেছে।

উভয় লঙ্ঘনের জন্য রাশিয়াকে ক্ষতিপূরণের আদেশ দেওয়ার অনুরোধ করেছিল ইউক্রেইন, কিন্তু আদালত তা প্রত্যাখ্যান করে। আদালতের এসব সিদ্ধান্ত কিইভের জন্য একটি আইনি বিপর্যয়।

বিশ্ব আদালত হিসেবেও পরিচিত আইসিজেতে ২০১৭ সালে এসব অভিযোগ করেছিল ইউক্রেইন। অভিযোগে আরও বলা হয়েছিল, ইউক্রেইনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের তহবিল দিয়ে রাশিয়া সন্ত্রাসবিরোধী চুক্তি লঙ্ঘন করেছে। 

কিন্তু বিচারকরা বলেন, রাশিয়া থেকে ইউক্রেইনে পাঠানো কিছু তহবিল সম্ভবত সন্ত্রাসী তৎপরতায় ব্যবহার করা হয়েছে, এই নিয়ে বিশ্বাসযোগ্য অভিযোগগুলোর তদন্ত না করার মাধ্যমে মস্কো জাতিসংঘের সন্ত্রাসবিরোধী চুক্তি লঙ্ঘন করেছে।

১৬ বিচারকের প্যানেল রাশিয়াকে সন্ত্রাসবাদে অর্থায়নের বিশ্বাসযোগ্য অভিযোগগুলো তদন্তের আদেশ দিয়েছেন কিন্তু কিইভের ক্ষতিপূরণের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন।

আদালত এমএইচ১৭ ভূপাতিত করার ঘটনায় রায় দেওয়ার আবেদনও প্রত্যাখ্যান করে। আদালত বলেছে, সন্ত্রাসবাদে তহবিল যোগানোর লঙ্ঘন শুধু যে কেনো ধরনের আর্থিক সমর্থনের ক্ষেত্রে প্রযোজ্য, ইউক্রেইনের অভিযোগ মতো অস্ত্র বা প্রশিক্ষণ দেওয়ার জন্য নয়।

যে ক্ষেপণাস্ত্র পদ্ধতি দিয়ে গুলি করে মালয়েশিয়ার বিমানটিকে ভূপাতিত করা হয়েছিল তা রাশিয়া সরবরাহ করেছে বলে ইউক্রেইন যুক্তি দেখিয়েছিল, কিন্তু এই ক্ষেত্রে তারা কোনো আর্থিক সমর্থনের অভিযোগ তুলেনি।

জুনে হেগে এই মামলার শুনানি চলাকালে রাশিয়া ইউক্রেইনের অভিযোগগুলো প্রত্যাখ্যান করে সেগুলোতে ‘নির্লজ্জ মিথ্যা’ ও গালগল্প অভিহিত করে উড়িয়ে দিয়েছিল। 

সাত বছর ধরে চলা এই মামলায় ইউক্রেইন রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ এনে বলেছিল, যে বিদ্রোহীরা ২০১৪ সালে এমএইচ১৭ ভূপাতিত করে ২৯৮ জন আরোহীকে হত্যা করেছিল তাদেরসহ রুশপন্থি বাহিনীগুলোকে অস্ত্রশস্ত্রে সজ্জিত করছে ও তহবিল যোগাচ্ছে রাশিয়া।

২০২২ সালের নভেম্বরে নেদারল্যান্ডসের এক আদালত এই বিপর্যয়ের জন্য দুই রুশ ও এক ইউক্রেইনীয়কে তাদের অনুপস্থিতিতে যাবৎজ্জীবন কারাদণ্ড দিয়েছিল।

ইউক্রেইন বলেছিল, ক্রাইমিয়ায় তাতার ও ইউক্রেইনীয় নৃগোষ্ঠীর সংস্কৃতি মুছে ফেলার চেষ্টা করছে রাশিয়া।

আদালত তাতারদের সঙ্গে সম্পর্কিত অভিযোগগুলো খারিজ করে দিলেও মস্কো ইউক্রেইনীয় ভাষা শিক্ষায় তেমন সমর্থন দিচ্ছে না, এমন প্রমাণ পায়।

এ মামলায় আইসিজে যে রায় দিয়েছে তাই চূড়ান্ত এবং এ বিষয়ে আর কোনো আপিল করা যাবে না। তবে আন্তর্জাতিক আদালত তাদের আদেশ মানতে কোনোভাবে বাধ্যও করতে পারবে না ।