বিশ্বে ১০০ কোটির বেশি মানুষ স্থূল : ডব্লিউএইচও

নিম্ন ও মধ্য আয়ের অনেক দেশ, যেখানে আগে মানুষ অপুষ্টিতে ভুগত, সেসব দেশসহ বেশির ভাগ দেশেই এখন স্থূলতা অনেক বেশি সাধারণ ব্যাপার হয়ে উঠেছে।

রয়টার্স
Published : 1 March 2024, 04:52 PM
Updated : 1 March 2024, 04:52 PM

বিশ্বজুড়ে ১০০ কোটিরও বেশি মানুষ স্থূলতার সমস্যা ভুগছেন বলেই মনে করা হচ্ছে। আর এই স্থূলতার সঙ্গে অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যার ঝুঁকি তৈরির যোগ রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং আন্তর্জাতিক নানা গবেষকদলের হালনাগাদ তথ্যে একথা বলা হয়েছে।

নিম্ন ও মধ্য আয়ের অনেক দেশ, যেখানে আগে মানুষ অপুষ্টিতে ভুগত, সেসব দেশসহ বেশির ভাগ দেশেই এখন মানুষের কম ওজনের তুলনায় বরং স্থূলতায় ভোগা অনেক বেশি সাধারণ ব্যাপার হয়ে উঠেছে।

স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন দ্য ল্যানসেটে বৃহস্পতিবার এ-সংক্রান্ত গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনের জ্যেষ্ঠ লেখক ও ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক মাজিদ ইজ্জতি বলেন, “স্থূলতা নিয়ে বাস করা মানুষের সংখ্যা বিস্মিত হওয়ার মতো।”

গবেষণা প্রতিবেদনটিতে ১৯৯০ থেকে ২০২২ সালের তথ্য–উপাত্ত বিশ্লেষণ করা হয়েছে। দেখা গেছে, ৫ থেকে ১৯ বছর বয়সী শিশু ও কিশোর–কিশোরীদের মধ্যে স্থূলতার হার চারগুণের বেশি বেড়েছে। আর প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এ সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে।

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, একই সময়ে কম ওজনের ছেলে, মেয়ে ও প্রাপ্তবয়স্কর সংখ্যা যথাক্রমে এক-পঞ্চমাংশ, এক-তৃতীয়াংশ ও অর্ধেক কমে গেছে।

ইজ্জতি বলেন, ১৯৯০ সালের আগে থেকে প্রাপ্তবয়স্কদের সঙ্গে তুলনা করলে দেখা যায়, শিশুদের মধ্যে স্থূলতা বৃদ্ধির হার খুবই উদ্বেগের। আবার একই সময়ে দেখা গেছে, লাখো মানুষ পর্যাপ্ত খাবার পাচ্ছে না।

অত্যন্ত কম ওজন শিশুদের বিকাশের ক্ষেত্রে মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। আর সবচেয়ে চরম অবস্থায় মানুষ অনাহারে মারা যেতে পারে। আবার স্থূল মানুষেরও অকালমৃত্যু হতে পারে। ডায়াবেটিস, হৃদ্‌রোগ, কিডনির রোগসহ নানা ধরনের গুরুতর স্বাস্থ্য সমস্যাও দেখা দিতে পারে।

ক্যারিবিয়ান ও মধ্যপ্রাচ্যের কিছু অংশসহ নিম্ন ও মধ্যম আয়ের কিছু দেশে এই দুই ধরনের সমস্যাই প্রকট।

এসব দেশে স্থূলতার হার এখন অনেক উচ্চ আয়ের দেশ, বিশেষ করে, ইউরোপের দেশগুলোর তুলনায় বেশি। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক মাজিদ ইজ্জতি বলেন, স্পেনের মতো ইউরোপীয় কিছু দেশে স্থূলতার হার কমার বা অন্তত স্থবির পর্যায়ে থাকার ইঙ্গিত পাওয়া গেছে।

২০১৭ সালের পর এই প্রথম স্থূলতা নিয়ে হালনাগাদ তথ্য প্রকাশ করল ইজ্জতির গবেষক দল।

নন-কমিউনিক্যাবল ডিসিস রিস্ক ফ্যাক্টর কোলাবোরেশনে দেড় হাজারের বেশি বিজ্ঞানী তথ্য সংকলন করেছেন। এতে দেখা গেছে, পাঁচ বছরের বেশি বয়সী প্রায় ৭৭ কোটি ৪০ লাখ মানুষ স্থূল। অর্থাৎ, নতুন পরিসংখ্যানের হিসাবে বিশ্বব্যাপী জনসংখ্যার প্রতি আটজনে প্রায় একজন স্থূলতার সমস্যায় ভুগছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, স্থূলতার হার মোকাবেলায় উচ্চমাত্রায় সুগার আছে এমন মিষ্টি খাবারের ওপর কর আরোপ করা এবং স্কুলে স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনের মতো পদক্ষেপ নেওয়া জরুরি।