এক যুগ পর প্রথম সৌদি আরব সফরে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী

সিরীয় পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদের এই সফরের মধ্য দিয়ে সিরিয়ার দীর্ঘদিনের আঞ্চলিক বিচ্ছিন্নতা অবসানেরই সংকেত পাওয়া যাচ্ছে।

রয়টার্স
Published : 12 April 2023, 06:25 PM
Updated : 12 April 2023, 06:25 PM

দীর্ঘ এক যুগ পর রাষ্ট্রীয় সফরে সৌদি আরবে পৌঁছেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ। রাষ্ট্রীয় গণমাধ্যম এ খবর জানিয়েছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল-সৌদের আমন্ত্রণে দেশটি সফর করছেন মেকদাদ। বুধবার তিনি জেদ্দায় পৌঁছেছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে সৌদি পররাষ্ট্রমন্ত্রণালয়।

মেকদাদের এ সফরের মধ্য দিয়ে আঞ্চলিকভাবে সিরিয়ার দীর্ঘদিনের বিচ্ছিন্নতার অবসান ঘটারই বড় ধরনের সংকেত পাওয়া যাচ্ছে।

২০১১ সালের পর এই প্রথম সিরিয়ার কোনও পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরব সফরে গেলেন। ওই বছর সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়। দেশটিকে বয়কট করে পশ্চিমারাসহ বহু আরব দেশও।

সৌদি আরব তখন সিরিয়ার বিদ্রোহীপক্ষকে সমর্থন করেছিল। দেশের অভ্যন্তরে বিক্ষোভ দমনে প্রেসিডেন্ট বাশার আল আসাদের চরম কঠোর অবস্থানের জেরে ২০১১ সালে সিরিয়াকে আরব লিগ থেকেও বরখাস্ত করা হয়।

এখনও অনেক পশ্চিমা এবং আরব দেশ সিরিয়াকে বয়কট করে রেখেছে। তবে সম্প্রতি সৌদি আরব সিরিয়াকে কাছে টেনে নেওয়ার ইঙ্গিত দিয়েছে।

আগামী ১৯ মে সৌদি আরবের রাজধানী রিয়াদে আরব লিগের সম্মেলন অনুষ্ঠিত হবে। তাতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করছে সৌদি আরব সরকার। 

রিয়াদ এবং দামেস্কের মধ্যে আবার সম্পর্ক স্থাপন করা এবং একে অপরের দেশে দূতাবাস চালু নিয়ে সমঝোতাও হয়েছে। এর প্রেক্ষাপটেই সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরব সফর করছেন।

সৌদি বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী সিরিয়া সঙ্কটের একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর চেষ্টা নিয়ে আলোচনা করবেন। যা সিরিয়ার ঐক্য, নিরাপত্তা এবং স্থিতিশীলতা রক্ষায় কাজ করবে।

তাছাড়া, বৈঠকে সিরীয় শরণার্থীদের দেশে ফেরানো এবং সিরিয়ায় ক্ষতিগ্রস্ত এলাকায় মানবিক ত্রাণ প্রবেশের পথ সুগম করা নিয়েও আলোচনা হবে।

সিরিয়াকে আরব লিগে ফেরানো নিয়ে আঞ্চলিক আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের আরেকটি বৈঠক করার কথা রয়েছে সৌদি আরবের। এই বৈঠকের দু’দিন আগে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেকদাদ সৌদি আরব সফরে গেলেন।

ইরাক, জর্ডান, মিশর এবং উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা শুক্রবার জেদ্দায় সমবেত হবেন জানিয়েছে কাতারের পররাষ্ট্রমন্ত্রণালয়। জিসিসি’র দেশগুলো হচ্ছে- সৌদি আরব, ইউএই, বাহরাইন, ওমান, কাতার এবং কুয়েত।