এফ-১৬ জঙ্গিবিমানের আর্জি এরদোয়ানের, শর্ত দিলেন বাইডেন

এফ–১৬ জঙ্গিবিমান পাওয়ার জন্য তুরস্ককে সুইডেনের নেটোতে যোগদানের বিষয়ে আপত্তি তুলে নেওয়ার শর্ত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

রয়টার্স
Published : 30 May 2023, 12:46 PM
Updated : 30 May 2023, 12:46 PM

যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ–১৬ জঙ্গিবিমান কিনতে চান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। বিষয়টি নিয়ে নতুন করে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ফোনে কথাও বলেছেন তিনি।

কিন্তু তাকে শর্ত দিয়েছেন বাইডেন। বলেছেন, এর জন্য নেটোতে সুইডেনের যোগ দেওয়ার বিষয়ে আপত্তি তুলে নিতে হবে তুরস্ককে।

পশ্চিমা সামরিক জোট নেটোর সদস্য হতে সুইডেনের আবেদনে আপত্তি জানিয়ে আসছে তুরস্ক।

গত রোববার আরেক মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন এরদোয়ান। নির্বাচনে জয়ের পর এরদোয়ানকে অভিনন্দন জানাতে সোমবার ফোন করেন বাইডেন।

ওই ফোনালাপেই এফ–১৬ যুদ্ধবিমান কিনতে আঙ্কারার আগ্রহের কথা আবারও জানান এরদোয়ান।

সোমবার ডেলাওয়ারের উদ্দেশে হোয়াইট হাউজ ছাড়ার সময় সাংবাদিকদের বাইডেন বলেন, “আমি এরদোয়ানের সঙ্গে কথা বলেছি। আমি তাকে অভিনন্দন জানিয়েছি। তিনি এখনও এফ–১৬ নিয়ে কিছু কাজ করতে চান।

“আমি তাকে বলেছি, আমরা সুইডেনের সঙ্গে একটি চুক্তি চাই। আসুন, এটি করা যাক। বিষয়টি নিয়ে আমরা আবার একে অপরের সঙ্গে যোগাযোগ করব।”

নেটোতে সুইডেনের যোগ দেওয়ার বিষয়ে এরদোয়ান কোনও উদ্যোগ নেবেন কি না? সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে বাইডেন বলেন, “আমি তার সঙ্গে আলাপে প্রসঙ্গটি তুলেছি। আগামী সপ্তাহে এ নিয়ে আমরা আরও আলোচনা করব।”

গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর নিরাপত্তা নিয়ে শঙ্কার কারণে ফিনল্যান্ড এবং সুইডেন তাদের দীর্ঘদিনের জোট নিরপেক্ষ নীতি বদলে নেটো সদস্য হওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু নেটোর সদস্য হতে হলে জোটটির সব সদস্যরাষ্ট্রের অনুমোদন প্রয়োজন হয়।

সুইডেন ও ফিনল্যান্ড গত বছর নেটো সদস্যপদের জন্য আবেদন করে। ফিনল্যান্ড নেটো সদস্য হয়ে গেলেও সুইডেন এখনও তা হতে পারেনি তুরস্ক এবং হাঙ্গেরির আপত্তির কারণে।