জার্মানির ২০ জনেরও বেশি কূটনীতিককে বহিষ্কার রাশিয়ার

এর আগে রাশিয়ার কূটনীতিকদের বড় একটি দলকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় জার্মানি, তার পাল্টায়ই মস্কোর এ পদক্ষেপ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2023, 10:23 AM
Updated : 23 April 2023, 10:23 AM

মস্কো জার্মানির ২০ জনেরও বেশি কূটনীতিককে বহিষ্কার করেছে বলে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছেন।

এর আগে রাশিয়ার কূটনীতিকদের বড় একটি দলকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় জার্মানি, তার পাল্টা পদক্ষেপ হিসেবে ওই জার্মান কূটনীতিকদের বহিষ্কার করছে মস্কো; জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। 

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, জার্মানিতে রাশিয়ার গোয়েন্দা উপস্থিতি হ্রাস করার লক্ষ্য নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে বার্লিন ও মস্কো তাদের পরস্পরের কূটনৈতিক উপস্থিতির বিষয়ে কথাবার্তা বলছিল।

“আজ (শনিবার) রাশিয়ার দূতাবাস কর্মীদের চলে যাওয়া এর সঙ্গে সম্পর্কিত,” বলেছেন ওই কর্মকর্তা।

তবে রাশিয়ার কতোজন কূটনীতিক বার্লিন ছেড়েছেন তা জানাতে রাজি হয়নি জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

রাশিয়ার তেল ও গ্যাসের সবচেয়ে বড় ক্রেতা ছিল জার্মানি। কিন্তু ২০২২ এর ফেব্রুয়ারিতে রাশিয়া প্রতিবেশী ইউক্রেইনে আক্রমণ শুরু করার পর পশ্চিমা দেশগুলো মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও কিইভকে অস্ত্র দেওয়া শুরু করলে দুই দেশের সম্পর্কের অবনতি শুরু হয়।   

জার্মানির বহিষ্কারের বিষয়ে করা মন্তব্যে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “আমরা বার্লিনের এই পদক্ষেপের তীব্র নিন্দা জানাই, যা রাশিয়া ও জার্মানির সম্পর্কের পুরো বিন্যাসকে দৃশ্যমানভাবে ধ্বংস করে চলছে।”

মন্ত্রণালয়টি জানিয়েছে, তাদের নিজেদের বহিষ্কারের সিদ্ধান্তটি ‘পাল্টা পদক্ষেপ হিসেবে’ নেওয়া হয়েছে এবং এতে মস্কোতে জার্মানির কূটনৈতিক মিশনের সর্বোচ্চ কর্মী সংখ্যা উল্লেখযোগ্যভাবে সীমিত হবে।

তারা জানিয়েছে, ৫ এপ্রিল আলোচনার সময় জার্মানির রাষ্ট্রদূতকে এই পদক্ষেপের বিষয়ে জানানো হয়েছিল।

জার্মানির দৈনিক বিল্ড জানিয়েছে, মস্কোতে থাকা ৯০ জন জার্মান কূটনীতিকের মধ্যে ৩৪ জনকে রাশিয়া ছাড়তে বলা হয়েছে।