খাদ্য, জ্বালানি বাজার নিয়ে কথা হল পুতিন-মোদীর

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে বৈশ্বিক খাদ্য ও জ্বালানি বাজারের পরিস্থিতি নিয়ে টেলিফোনে কথা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2022, 06:27 AM
Updated : 2 July 2022, 06:27 AM

শুক্রবার এই দুই নেতার মধ্যে ওই টেলিফোন আলাপ হয় বলে মোদীর কার্যালয়ের বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়েছে, “কৃষিপণ্য, সার ও ওষুধজাতীয় পণ্যের দ্বিপাক্ষিক বাণিজ্যকে কীভাবে আরও উৎসাহিত করা যায় সে বিষয়ে তারা মতবিনিময় করেন। দুই নেতা বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেছেন, যার মধ্যে আন্তর্জাতিক খাদ্য ও জ্বালানি বাজারের পরিস্থিতিও আছে।”

রাশিয়া ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেইন আক্রমণ করার পর পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর একের পর এক যে নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে তাতে ভারত যোগ দেয়নি, উল্টো ওয়াশিংটনের হুমকি-ধামকি উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে কমদামে আগের তুলনায় বেশি বেশি জ্বালানি তেল কেনা অব্যাহত রেখেছে তারা।

শুক্রবারের টেলিফোন আলাপে মোদী পুতিনকে ইউক্রেইন সংকট নিরসনে কূটনীতি ও আলোচনার পথকে প্রাধান্য দেওয়ার আহ্বান জানিয়েছেন বলে বিবৃতিতে বলেছে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক