সিরিয়ার বন্দরে ইসরায়েলের বিমান হামলা

সিরিয়ার লাতাকিয়া বন্দরে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে। এতে গুদাম এলাকার কিছু কন্টেইনার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানানো হয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে।

>>রয়টার্স
Published : 7 Dec 2021, 02:25 PM
Updated : 7 Dec 2021, 02:25 PM

ওই বন্দর এলাকায় ইসরায়েলের এমন হামলা এটিই প্রথম বলে জানিয়েছেন স্থানীয় এক কর্মকর্তা।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র এই হামলার খবরের ব্যাপারে কোনও মন্তব্য করেননি। সিরিয়ার প্রতিবেদনেও হতাহতের কোনও ঘটনার উল্লেখ করা হয়নি।

সিরিয়ায় ঘন ঘন বিমান হামলা জোরদার করেছে ইসরায়েলে। সেখানকার ইরানি লক্ষ্যবস্তুতে আঘাত হানা হচ্ছে বলে দাবি ইসরায়েলের।

সিরিয়ার যুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সহায়তা করতে গত দশকে লেবাননের হিজবুল্লাহসহ তেহরান-সমর্থিত বাহিনী সেখানে মোতায়েন হয়েছে।

সামরিক এক কর্মকর্তার বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় সানা সংবাদ সংস্থা বলেছে, স্থানীয় সময় সোমবার রাত ১টা ২৩ মিনিটে ইসরায়েলি বাহিনী কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

বন্দরের কন্টেইনার স্টোরেজ এলাকা লক্ষ্য করে এ হামলা চালানো হয়। এতে কয়েকটি কন্টেইনারে আগুন ধরে যায়।

লাতাকিয়া বন্দরে এমন হামলা বিরল। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় বিদেশ থেকে পণ্য আমদানির জন্য বন্দরটি খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে ইরান থেকে এ বন্দরে উল্লেখযোগ্য পরিমাণ পণ্যের চালান আসে।

সানা সংবাদ সংস্থায় প্রকাশিত ছবিতে কন্টেইনার এলাকায় আগুন এবং ধোঁয়া দেখা গেছে। ঘটনাস্থলে দেখা গেছে একটি অগ্নিনির্বাপণ ট্রাকও।

সানা জানায়, অগ্নিনির্বাপণকর্মীরা আগুন নিভিয়েছে এবং এলাকাটি ঠান্ডা করার চেষ্টা করছে বলে জানিয়েছেন লাতাকিয়ার গভর্নর ইসমাইল হেলাল।

সিরিয়ার রাষ্ট্রীয় টিভির প্রতিবেদনে বন্দর এলাকায় ৫টি বিস্ফোরণের গোটা নগরী প্রকম্পিত হওয়ার খবর জানানো হয়েছে।

এর আগে গত মাসে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম চারটি ইসরায়েলি হামলা হওয়ার কথা জানিয়েছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক