২৪ রুশ কূটনীতিককে ৩ সেপ্টেম্বরের মধ্যে ‘যুক্তরাষ্ট্র ছাড়তে বলেছে’ ওয়াশিংটন

ভিসার মেয়াদ শেষ হওয়ার পর ওয়াশিংটন আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে ২৪ রুশ কূটনীতিককে যুক্তরাষ্ট্র ছাড়তে বলেছে বলে জানিয়েছেন দেশটিতে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 11:57 AM
Updated : 3 August 2021, 11:57 AM

ন্যাশনাল ইন্টারেস্ট ম্যাগাজিনে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি একথা জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছেন বার্তা সংস্থা রয়টার্স। 

নির্দিষ্ট কোনো বিষয়ে বিরোধ থেকে যুক্তরাষ্ট্র রাশিয়ার কূটনীতিকদের দেশ ছাড়তে বলেছে কিনা- রোববার প্রকাশিত সাক্ষাৎকারে তা খোলাসা করেননি আন্তোনভ।

ওয়াশিংটন ‘হুট করে ভিসা দেওয়ার পদ্ধতি কঠোর করায়’ বদলি কাউকে আনার আগেই এ কূটনীতিকদের যুক্তরাষ্ট্র ছাড়তে হচ্ছে, বলেছেন তিনি।

তার এ মন্তব্যের প্রতিক্রিয়ায় সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, কূটনীতিকদের ভিসাকে ব্যবহার করে মস্কোর বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার চিন্তা করেনি ওয়াশিংটন। 

রুশ রাষ্ট্রদূত কূটনীতিকদের যুক্তরাষ্ট্র ছাড়ার বিষয়টি যেভাবে হাজির করেছেন, তা ‘সঠিক নয়’ বলেও দাবি প্রাইসের।

রুশ কূটনীতিকদের যুক্তরাষ্ট্র ছাড়তে হচ্ছে- এ খবরের বিরোধিতা না করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র বলেন, তিন বছরের ভিসার মেয়াদ শেষ হওয়ার পর মেয়াদ বাড়ানোর আবেদন রাশিয়ানদের ক্ষেত্রে ‘নতুন নয়’। আর এ আবেদনগুলোর প্রত্যেকটিকে আলাদা আলাদা করে খতিয়ে দেখে তারপর সিদ্ধান্ত নেওয়া হয়।

রয়টার্স লিখেছে, বিভিন্ন ইস্যুতে মস্কো ও ওয়াশিংটনের মধ্যে বিরোধ নতুন নয়; যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর জো বাইডেনের করা এক মন্তব্যও দুই দেশের উত্তেজনা আরও বাড়িয়ে দিয়েছিল। বাইডেন বলেছিলেন, তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে খুনি মনে করেন।

তবে গত মাসে জেনিভায় দুই নেতার মুখোমুখি বৈঠক উত্তেজনা খানিকটা নামিয়ে আনে।

চলতি মাসে রাশিয়া মস্কোর যুক্তরাষ্ট্র দূতাবাসে রক্ষী বাদে অন্যসব কর্মী পদে রাশিয়ান বা তৃতীয় কোনো দেশের আগে নিয়োগ পাওয়া কারও সেখানে থাকা বা নতুন করে স্থায়ী বা চুক্তিভিত্তিক নিয়োগ নিষিদ্ধ ঘোষণা করে।

এর ফলে দূতাবাস ১৮২ কর্মী ও কয়েক ডজন ঠিকাদারকে ছেড়ে দিতে বাধ্য হয়েছে বলে শুক্রবার জানায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

“রাশিয়ার পদক্ষেপের পাল্টা ব্যবস্থা নেওয়ার অধিকার রাখি আমরা,” সোমবারের নিয়মিত ব্রিফিংয়ে এমনটাই বলেছেন প্রাইস।