ইউক্রেইনের পার্কে বেলারুশের নিখোঁজ অ্যাকটিভিস্টের লাশ

ইউক্রেইনের রাজধানী কিয়েভে বেলারুশের নির্বাসিত একজন অ্যাকটিভিস্টের লাশ তার বাসস্থানের কাছে একটি পার্কে ঝুলন্ত অবস্থায় পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 09:30 AM
Updated : 3 August 2021, 09:30 AM

তিনি নিখোঁজ, এমন অভিযোগ আসার একদিন পর মঙ্গলবার ভোররাতে তার লাশ মিলে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইউক্রেইনীয় পুলিশ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জগিং করার জন্য বের হয়ে ভিতালি শিশোভ আর বাড়িতে ফিরে আসেননি বলে সোমবার অভিযোগ করেছিলেন তার সঙ্গী।

শিশোভ কিয়েভভিত্তিক একটি সংগঠন পরিচালনা করতেন। সংগঠনটি নিগ্রহণের শিকার হয়ে বেলারুশ থেকে পালিয়ে আসা লোকজনকে সহায়তা করতো।

ইউক্রেইনের পুলিশ জানিয়েছে, ঘটনার বিষয়ে একটি হত্যা মামলা দায়ের করেছে তারা।

পুলিশের সন্দেহ, শিশোভকে হত্যার পর অপরাধ আড়াল করার জন্য হত্যাকারীরা ঘটনাটিকে আত্মহত্যা হিসেবে দেখানোর চেষ্টা করেছে।

এক বিবৃতিতে শিশোভের সহকর্মীরা জানিয়েছেন, গত বছর সরকারবিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার পর শিশোভ বেলারুশ ত্যাগ করলেও তাকে ধারাবাহিকভাবে নজরদারিতে রাখা হয়েছিল।

অপহরণ অথবা খুনের মতো সম্ভাব্য হুমকির বিষয়ে তাকে সতর্ক করা হয়েছিল।

এক বিবৃতিতে পুলিশ বলেছে, “বেলারুশের নাগরিক ভিতালি শিশোভ যিনি গতকাল কিয়েভে নিখোঁজ হয়েছিলেন, তাকে আজ একটি পার্কে ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় পাওয়া গেছে, স্থানটি তার বাসস্থানের কাছেই।”

গত বছর এক বিতর্কিত নির্বাচনের পর বিরোধীদের ওপর দমনপীড়ন শুরু করেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্দার লুকাশেঙ্কো। তখন সরকারবিরোধী অনেকেই দেশটি থেকে পালিয়ে প্রতিবেশী ইউক্রেইন, পোল্যান্ড ও লিথুয়ানিয়ায় আশ্রয় নেওয়া শুরু করে।

শিশোভ বেলারুশিয়ান হাউস ইন ইউক্রেইন (বিডিইউ) নামের একটি সংগঠন পরিচালনা করতেন। বিডিইউ ইউক্রেইনে পালিয়ে আসা বেলারুশের নাগরিকদের বাসস্থান, চাকরি ও আইনি সহায়তা দিত।

সোমবার সংগঠনটি জানায়, তারা শিশোভের সঙ্গে যোগাযোগ করতে পারছে না। শিশোভ স্থানীয় সময় সকাল ৯টায় বাসা থেকে বের হয়ে ছিলেন আর ঘণ্টা খানেক পর ফিরে আসবেন বলে ধারণা ছিল, কিন্তু তারপর থেকে তিনি নিখোঁজ রয়েছেন।

বেলারুশের কর্তৃপক্ষ সরকারবিরোধী বিক্ষোভকারীদের অপরাধী বা পশ্চিমা সমর্থিত সহিংস বিপ্লবী বলে অভিহিত করে আর এদের বিরুদ্ধে তাদের আইন প্রয়োগকারী সংস্থাগুলোর নেওয়া ব্যবস্থাকে যথাযথ ও প্রয়োজনীয় বলে বর্ণনা করে।