কোভিড: ‍যুক্তরাষ্ট্রের ‘ভ্রমণ করবেন না’ তালিকাভুক্ত হচ্ছে ৮০% দেশ

করোনাভাইরাস মহামারীতে ঝুঁকির কারণে বিশ্বব্যাপী ৮০ শতাংশ দেশে আমেরিকানদের ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রদপ্তর।

>>রয়টার্স
Published : 20 April 2021, 01:09 PM
Updated : 20 April 2021, 01:09 PM

গণমাধ্যমে নতুন ভ্রমণ নির্দেশিকা সম্পর্কে এক লিখিত বক্তব্যে পররাষ্ট্রদপ্তর বলেছে, “এই মহামারী ভ্রমণকারীদের জন্য নজিরবিহীন ঝুঁকি সৃষ্টি করেছে। এ ঝুঁকির কথা মাথায় রেখেই মার্কিন নাগরিকদের বিদেশে ভ্রমণের বিষয়টি ভেবে দেখার পরামর্শ দেওয়া হচ্ছে।”

বিশ্বে প্রায় ২০০ দেশের মধ্যে ৩৪ টি দেশ (১৬ শতাংশ) এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চার স্তরের সতর্কতা ‘ভ্রমণ করবেন না’ তালিকায় আছে। এর মধ্যে আছে চাদ, কসোভো, কেনিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, হাইতি, মোজাম্বিক, রাশিয়া এবং তানজানিয়ার মতো দেশগুলো।

এই সংখ্যা আরও বাড়ানো হবে বলে সোমবার এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন পররাষ্ট্রদপ্তর। আরও প্রায় ১৩০ টি দেশকে অন্তর্ভুক্ত করলে বিশ্বব্যাপী ৮০ শতাংশ দেশ ‘ভ্রমণ করবেন না’ তালিকায় চলে আসবে।

কোনও দেশের বর্তমান জনস্বাস্থ্য পরিস্থিতির বিবেচনায় নয় বরং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)’র ভ্রমণ সতর্কতার মাত্রার সঙ্গে সামঞ্জস্য রেখেই পররাষ্ট্রদপ্তর সতর্কতা বাড়ানোর এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে।

কোভিড-১৯ এ পর্যন্ত বিশ্বব্যাপী ৩০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে বেশিরভাগই মারা গেছে যুক্তরাষ্ট্রে। বিশ্বজুড়ে টিকাদান কর্মসূচি চলতে থাকলেও বিভিন্ন দেশে করোনাভাইরাস সংক্রমণ সর্বোচ্চ হারের দিকেই যাচ্ছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করেছে।

কোভিড-১৯ নিয়ে কড়াকড়ির কারণে আমেরিকানরা এরই মধ্যে ইউরোপ ভ্রমণে বাধার মুখে আছে।

ইউরোপের দেশগুলোসহ চীন, ব্রাজিল, ইরান এবং দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি ভ্রমণ করা প্রায় সব অ-মার্কিনিদেরই ওপরই ওয়াশিংটন নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। এই কড়াকড়ি কখন শিথিল হবে তার কোনও সময়সীমা হোয়াইট হাউজ দেয়নি।

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) সম্প্রতি নাগরিকরা টিকার পুরো কোর্স শেষ না করা পর্যন্ত দেশের ভেতরেও তাদেরকে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে এবং সতর্ক করে দিয়ে বলেছে, টিকা নেওয়ার পরও বিদেশ ভ্রমণ করলে তাতে ‘বাড়তি ঝুঁকি’ আছে।