ট্রাম্পের একগুঁয়েমিতে মহামারী পরিস্থিতি নাজুক হচ্ছে যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারী পরিস্থিতি দ্রুত খারাপ হচ্ছে। যা সামাল দিতে নতুন কর্মপরিকল্পনা প্রয়োজন। কিন্তু প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প অনুমতি না দেওয়ায় তার স্বাস্থ্য কর্মকর্তারা নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সহযোগীদের সঙ্গে আলোচনার সুযোগ পাচ্ছেন না।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2020, 03:06 PM
Updated : 16 Nov 2020, 03:06 PM

নানা অধিদপ্তর থেকে প্রেসিডেন্ট ট্রাম্পকে ফোন করে এ সংক্রান্ত অনুমতি দেওয়ার অনুরোধ করা হচ্ছে বলে জানিয়েছে সিএনএন।

গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী বাইডেন স্পষ্ট ব্যবধানে ট্রাম্পের চেয়ে এগিয়ে থেকে নির্বাচিত হয়েছেন। কিন্তু ‘ভোট চুরির’ অভিযোগ তুলে ট্রাম্প ‘পরাজয় স্বীকার করবেন না’ বলে জানিয়েছেন এবং এখনও নিজের অবস্থানে অনড় আছেন।

ফলে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার (ট্রানজিশন) আলোচনা শুরু করা সম্ভব হচ্ছে না। এদিকে দিন যত গড়াচ্ছে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু তত বাড়ছে। শীত শুরু হয়ে যাওয়ায় পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। মহামারী নিয়ন্ত্রণে তাই জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ প্রয়োজন।

সিএনএন জানায়, জো বাইডেন শিবির এবং দেশটির গণস্বাস্থ্য বিশেষজ্ঞরা নিজেদের উদ্যোগে প্রেসিডেন্ট ট্রাম্পকে ফোন করে ট্রানজিশন প্রক্রিয়া শুরু করার জন্য অনুরোধ করছেন। এমনকী ট্রাম্প প্রাশসনের ভেতর থেকেও একই আনুরোধ করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে এখন কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে প্রতিদিন গড়ে এক হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে। মোট মৃত্যু দুই লাখ ৪৬ হাজার ছাড়িয়ে গেছে। মোট সংক্রমণ এক কোটি ১০ লাখের বেশি।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এভাবে চলতে থাকলে অচিরেই যুক্তরাষ্ট্রের ভয়াবহ ‘মানবিক সংকট’ দেখা দেবে। কিন্তু বারবার সতর্ক করার পরও প্রেসিডেন্ট ট্রাম্পের কোনো হেলদোল নেই।

দেশের এই পরিস্থিতিতে মহামারী মোকাবেলায় কর্মপরিকল্পনা সাজানোর বদলে তিনি এখন ব্যস্ত আছেন প্রমাণহীন ‘ভোট চুরির’ অভিযোগ করতে এবং কিভাবে তাকে হারানো হয়েছে তা নিয়ে ভুয়া তথ্য দিয়ে যেতে।

আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট শপথ গ্রহণ করবেন। ওই দিনই ট্রাম্পের মেয়াদ শেষ হবে এবং নতুন প্রশাসন কাজ শুরু করবে।

মহামারী মোকাবেলায় ট্রাম্পের আচরণ নিয়ে খানিকটা ক্ষোভ প্রকাশ করে ডা. অ্যান্থনি ফাউচি রোববার সিএনএনকে বলেছেন, ‘‘যদি আমরা বাইডেনের দলের সঙ্গে কাজ শুরু করতে পারি তবে অবশ্যই সেটা ভাল হবে।

‘‘এটা অনেকটা রিলে দৌড়ে ব্যাটন হস্তান্তর করার মত। আপনি থামতে চাইবেন না, কিন্তু তারপরও সময় হলে অন্য কাউকে ব্যাটন দিয়ে দিতে হবে।”

ট্রাম্প নতুন প্রশাসনের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে রাজি না হওয়ায় বাইডেনের দল মহামারী মোকাবেলায় ডা. ফাউচির মত শীর্ষপদে থাকা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে আলোচনায় বসতে পারছে না বলে রোববার জানান হোয়াইট হাউজের সম্ভাব্য ভবিষ্যৎ চিফ অব স্টাফ রন ক্লাইন।

এনবিসি-র ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘চলমান সংকটের মধ্যেই জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। এটা লজ্জাজনক হস্তান্তর প্রক্রিয়া হতে যাচ্ছে।”

যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি ফাইজার কোভিড-১৯ এর বিরুদ্ধে ৯০ শতাংশ কার্যকর টিকা আবিষ্কার করেছে। বাইডেন শিবির মহামারী মোকাবেলার কৌশল ঠিক করতে ফাইজারের মত বড় ওষুধ কোম্পানির সঙ্গে বৈঠক করতে চায়।

তিনি বলেন, ‘‘যত দ্রুত সম্ভব ওইসব মানুষদের সঙ্গে আমাদের বিশেষজ্ঞদের আলোচনা হওয়া প্রয়োজন। আগামী ২০ জানুয়ারি ক্ষমতা হস্তান্তর হওয়ার পরও আমরা একসব কাজকেই গুরুত্ব দেব। এখন আর তখনের মধ্যে কিছুই পরিবর্তন হবে না।”