সামরিক বাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিলেন শি জিনপিং

চীনের সামরিক বাহিনীকে সবচেয়ে খারাপ পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2020, 06:40 AM
Updated : 27 May 2020, 06:41 AM

মঙ্গলবার রাজধানী বেইজিংয়ে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ও পিপলস আর্মড পুলিশ ফোর্সেসের সব স্তরের প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে এ নির্দেশ দেন চীনের প্রেসিডেন্ট, দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি। 

সামরিক বাহিনীকে সবচেয়ে খারাপ পরিস্থিতির কথা মাথায় রেখে প্রশিক্ষণ ও যুদ্ধ প্রস্তুতি বৃদ্ধি করতে, সব ধরনের জটিল পরিস্থিতি দ্রুত ও দক্ষতার সঙ্গে মোকাবেলা করতে এবং দৃঢ়ভাবে দেশের সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়ন স্বার্থ রক্ষা করার আদেশ দেন শি।

তবে এক্ষেত্রে চীনের ওপর হুমকি সৃষ্টিকারী কোনো নির্দিষ্ট ইস্যুর উল্লেখ করেননি তিনি। 

এনডিটিভি বলছে, শি নির্দিষ্ট কোনো হুমকির কথা উল্লেখ না করলেও চীন ও ভারতের সৈন্যরা সীমান্তে পরস্পরের মুখোমুখি অবস্থান নিয়ে থাকার পরিস্থিতির মধ্যেই এসব মন্তব্য করলেন।

৬৬ বছর বয়সী শি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিপিসি) সাধারণ সম্পাদক এবং দেশটির ২০ লাখ সদস্যের শক্তিশালী সামরিক বাহিনীর প্রধান। 

ভারত সীমান্তের লাদাখ ও উত্তর সিকিম অঞ্চলে চীন ও ভারতীয় বাহিনী পরস্পরের মুখোমুখি অবস্থান নিয়ে থাকায় সেখানে উত্তেজনা বিরাজ করছে।

এর পাশাপাশি দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান প্রণালীতে মার্কিন নৌবাহিনী টহল বৃদ্ধির পদক্ষেপ নেওয়ায় সেখানেও দুই বাহিনীর মধ্যে সংঘাত বৃদ্ধি পাওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। করোনাভাইরাস মহামারী নিয়ে বাগযুদ্ধে জড়িয়ে পড়ায় ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে কূটনৈতিক উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

এর মধ্যে হংকংয়ের পরিস্থিতি নিয়েও ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের বিরোধ বৃদ্ধি পাচ্ছে।

যুক্তরাষ্ট্রের পর এখন সামরিক খাতে সবচেয়ে বেশি ব্যয় করে চীন। ২২ মে দেশটি তাদের প্রতিরক্ষা বাজেট ৬ দশমিক ৬ শতাংশ বাড়িয়ে ১৭৯ বিলিয়ন ডলারে উন্নীত করেছে।