‘অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষা’ সম্পন্নের দাবি উত্তর কোরিয়ার

সোহে স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রে একটি ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষা’ সম্পন্নের দাবি করেছে উত্তর কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2019, 10:55 AM
Updated : 14 Dec 2019, 12:56 PM

এক মুখপাত্র দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ-কে জানিয়েছেন, শুক্রবার রাতে এ পরীক্ষাটি করা হয়। কিন্তু তিনি বিস্তারিত আর কিছু জানাননি।

এই সোহে উৎক্ষেপণ কেন্দ্রে গত শনিবারও আরেকটি ‘খুব গুরুত্বপূর্ণ পরীক্ষা’ চালানোর কথা জানিয়েছিল দেশটি।

তবে এই কেন্দ্রটিতে উত্তর কোরিয়া কী পরীক্ষা চালিয়েছে তা পুরোপুরি পরিষ্কার নয়।

পরীক্ষাটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ভূমিভিত্তিক পরীক্ষা হতে পারে বলে বিবিসিকে জানিয়েছেন ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টস এর বিশেষজ্ঞ অঙ্কিতা পান্ডে।

এর আগে উত্তর কোরিয়া এই সোহে কেন্দ্রটি ভেঙে ফেলার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটি একের পর এক অস্ত্র পরীক্ষা করছে।

দেশটির পারমাণবিক অস্ত্র নিয়ে পিয়ংইয়ংয়ের সঙ্গে ওয়াশিংটনের আলোচনা স্থবির হয়ে আছে। উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কর্মসূচী পুরোপুরি ত্যাগ না করা পর্যন্ত তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।  

যুক্তরাষ্ট্রকে চলতি বছরের মধ্যে উল্লেখযোগ্য নিষেধাজ্ঞা ছাড়সহ নতুন একটি পরমাণুনিরস্ত্রীকরণ চুক্তি করতে বলেছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, অন্যথায় ‘নতুন পথ’ ধরবেন বলে জানিয়েছেন। ওই চুক্তি করা না হলে যুক্তরাষ্ট্র ভীতিজনক ‘বড়দিনের উপহার’ প্রত্যাশা করতে পারে বলে হুমকি দিয়েছে দেশটি।

নিজেদের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচী নিয়ে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাসহ বিভিন্ন নিষেধাজ্ঞার মধ্যে আছে উত্তর কোরিয়া। এরপরও চলতি বছরের প্রথম দিক থেকে ফের স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা শুরু করে তারা।

এর প্রতিক্রিয়ায় ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক শক্তি ব্যবহার করার অধিকার যুক্তরাষ্ট্রের আছে বলে মন্তব্য করেছেন। এর পাল্টায় এক বছরের বেশি সময় পর ট্রাম্পের বিরুদ্ধে ফের আক্রমণাত্মক বক্তব্য দেওয়া শুরু করেছে দেশটি।