চীনে ৫১ কোটি বছর পুরোনো হাজারো ফসিলের সন্ধান

চীনে একটি নদীর পাড়ে কোটি কোটি বছরের পুরোনো কয়েক হাজার ফসিল আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2019, 02:17 PM
Updated : 24 March 2019, 02:17 PM

বিজ্ঞানীদের বিশ্বাস, ফসিলগুলো ৫১ কোটি বছরেরও বেশি সময়ের পুরানো। এ সমস্ত ফসিল কিছুটা অভিনব বলেও দাবি বিজ্ঞানীদের।

কারণ, সেগুলোর বেশ কয়েকটিতে চামড়া, চোখ, শরীরের অভ্যন্তরীন অঙ্গপ্রত্যঙ্গের মত নরম কোষ পাওয়া গেছে। এ থেকে বোঝা যাচ্ছে সেগুলো কতটা চমৎকার ভাবে সংরক্ষিত ছিল।

বিবিসি জানায়, চীনের হুবেই প্রদেশের ডানশউই নদীর কাছে ফসিলগুলো পাওয়া গেছে। সেখান থেকে ২০ হাজারের বেশি নমুনা সংগ্রহ করা হয়েছে। সেগুলো মধ্যে চার হাজার ৩৫১টি পরীক্ষা করা হয়েছে। নমুনাগুলোর মধ্যে কৃমি, জেলিফিশ, সি অ্যানিমনি এবং শ্যাওলার ফসিল রয়েছে।

বিজ্ঞানীদের যে দলটি ওই ফসিলগুলো আবিষ্কার করেছে তার প্রধান অধ্যাপক জিংলিয়াং ঝ্যাং বিবিসি’কে বলেন, “শুরুর দিকে পৃথিবীতে কী ধরনের প্রাণী ছিল সে সম্পর্কে গবেষণায় এই ফসিলগুলো খুবই গুরুত্বপূর্ণ সূত্র হিসাবে পরিগণিত হবে।”

“আরো একটি কারণে এ আবিষ্কার বিশেষভাবে উল্লেখযোগ্য। এখানে আবিষ্কৃত ফসিলগুলোর বেশিরভাগেরই জেলিফিশ ও কৃমির মত নরম অঙ্গপ্রত্যঙ্গ রয়েছে। সাধারণত এ ধরনের প্রাণীদের ফসিল তৈরি হয় না।”

সাধারণত যেসব প্রাণীর শরীরে হাড় থাকে সেসব প্রাণীর ফসিল হয়। বিজ্ঞানীরা নমুনাগুলোর মধ্যে জেলিফিশ ও সি অ্যানিমনির ফসিল নিয়ে বেশি আনন্দিত বলে জানান ওই অধ্যাপক।

তিনি বলেন, “আমি অন্তত এ ধরনের কিছু দেখিনি। এই প্রথম আমরা জেলিফিশের ফসলি দেখছি। আপনি জেলিফিশ নিয়ে ভাবুন, সেগুলোর শরীর অত্যন্ত নরম ও কোমল। অথচ এগুলোই এখানে খুব চমৎকার ভাবে সংরক্ষিত আছে। এটা আমার মনকে আনন্দে ভরিয়ে দিয়েছে।”